Hoop NewsHoop Trending

Air Pollution: চিন্তা বাড়িয়ে দূষণের বিষে ভুগছে ভারত, তালিকার শীর্ষে দেশের এই তিনটি শহর

দিল্লির সুপ্রিম কোর্ট ইতিমধ্যে বায়ু দূষণের জন্য দুই দিনের লক ডাউন করার সিদ্ধান্ত নিয়েছে। দিল্লিকে ‘গ্যাস চেম্বার’ বলেও বর্ণনা করা হয়। সমীক্ষা বলছে, বিশ্বের সবচেয়ে দূষিত ১০টি নগরীর ৩টিই ভারতের অন্তর্গত। দিল্লির ব্যাপারে বা উত্তর ভারতের বায়ু দূষণ নিয়ে বিস্তারিত বললে দাড়ায়, সেখানকার কৃষকরা ফসল কাটার পর মাঠে পড়ে থাকা ফসলের গোড়া পরিস্কার করার সবচেয়ে সহজ উপায় হিসেবে আগুণে পুড়িয়ে ফেলার সিদ্ধান্ত নেন, ফলে বায়ুদূষণ বাড়ছে বলে মনে করা হচ্ছে। এছাড়াও যানবাহনের দূষণ এবং নির্মীয়মান শিল্পের ফলে দূষণ ক্রমাগত বাড়ছে।

আরো পড়ুন -   শরীর ঢাকা স্বল্প পোশাকে, সোশ্যাল মিডিয়ায় ফের ঝড় তুললেন জনপ্রিয় অভিনেত্রী মধুমিতা

দিল্লি ছাড়াও বায়ুদূষণের ক্ষেত্রে নাম উঠে এসেছে খোদ কলকাতার! যেই তিলোত্তমার বুকে রয়েছে কলকারখানা, যেই রাজপথ দিয়ে হাজারো গাড়ি গড়িয়ে যায় সেই তিলোত্তমা উঠে এসেছে বায়ুদূষণের লিস্টে। IQ Air-র তথ্য অনুযায়ী, শুক্রবার বিশ্বের টপ টেন দূষিত শহরের মধ্যে দিল্লি এক নম্বরে ছিল, তালিকায় আছে ভারতের কলকাতা।

প্রসঙ্গত, কোভিড কারণে গত বছর অর্থাৎ ২০২০ সালে রাজ্যে শব্দবাজি সহ সবরকমের আতসবাজি পোড়ানো নিষিদ্ধ করে কলকাতা হাইকোর্ট। ২০২১ এও সেই নির্দেশ বহাল রাখার দাবিতে মামলা হয় আদালতে। এরপরেই জানা যায়, পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের নির্দেশিকা অনুযায়ী বলা হয় – ‘পরিবেশ বান্ধব আতসবাজি ছাড়া বাকি অন্য কোনও বাজি পোড়ানো যাবে না।’,‘দীপাবলি উপলক্ষে সন্ধ্যা ৮টা থেকে ১০ টা অবধি মাত্র এই দু’ঘণ্টা বাজি পোড়ানো যাবে।’ কিন্তু,সেইসময় চলে ইন্ডিয়া পাকিস্তান ম্যাচ। দেদার বাজি ফাটানো হয় শহরের অলিতে গলিতে। এমনকি সেলিব্রিটিরাও বাজির ভিডিও আপলোড করেন। সবমিলিয়ে গোড়ায় গলদ।

আরো পড়ুন -   ভাঙতে চলেছে বনি-কৌশানির দীর্ঘদিনের প্রেমের সম্পর্ক, দায়ী নাকি পরিবার!

IQAir service অনুযায়ী অর্থাৎ এদের দেওয়া রিপোর্ট অনুযায়ী দেখে নিই কোন দেশের বা কোন রাজ্যের বায়ু দূষনের পরিমাপ কেমন ( রইলো ৬ টি জায়গার নাম). তার আগে জানেন নিন এই IQAir কি? এটি হল একটি Swiss air quality technology company.

আরো পড়ুন -   হনুমানকে জল খাইয়ে দিচ্ছে এক মহিলা, মমতাময়ী নারীকে স্যালুট জানাল সোশ্যাল মিডিয়া

১. দিল্লি Delhi, India (AQI: 556)

২. লাহোর Lahore, Pakistan (AQI: 354)

৩. সোফিয়া Sofia, Bulgaria (AQI: 178)

৪. কলকাতা Kolkata, India (AQI: 177)

৫. মুম্বাই Mumbai, India (AQI: 169)

৬. ছেঙ্গদু Chengdu, China (AQI: 165)

Related Articles

Back to top button