Hoop Life

Lifestyle: বাস্তুমতে যেভাবে বাথরুম বানালে অবশ্যই সুফল পাবেন

বাস্তুমতে, তৈরি করুন এইভাবে বাথরুম তাহলে দেখবেন অর্থনৈতিক সংকট হবে না। আমরা অনেক সময় বাড়ি তৈরি করার সময় বাড়ির রং বাড়ির সাজসজ্জা ইত্যাদি নানা কিছু নিয়ে নানাভাবে চিন্তিত থাকে এবং মতামত দেই। কিন্তু এই ছোটখাটো বিষয়গুলোকে আমরা মনোনিবেশ করি না। বাথরুম তৈরি করার সময় অবশ্যই উত্তর ও উত্তর-পশ্চিম দিকে বাড়ির বাথরুমের রাখতে হবে। দক্ষিণ বা দক্ষিণ পশ্চিম দিকে যেন কোনভাবেই বাথরুম না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। পূর্ব দিকে বাথরুম করা একেবারেই উচিত নয়।

আরো পড়ুন -   মুখসহ, হাত-পায়ের জেল্লা ফিরিয়ে আনুন প্রাকৃতিক উপায়ে

বাথরুমে যদি আয়না রাখতে চান, তাহলে অবশ্যই উত্তর-পূর্ব দিকের পাঁচিলের গায়ে লাগাবেন।

বাথরুমে যদি কোন বৈদ্যুতিক জিনিসপত্র যথা গিজার ইত্যাদি রাখতে চান তাহলে দক্ষিণ-পূর্বদিকে সেটি রাখতে পারেন। বাথরুমে যদি একজাস্ট ফ্যান লাগাতে চান তাহলে অবশ্যই তা যেন পূর্ব বা উত্তর-পূর্ব দিকে হয়। বাথরুমের মধ্যে যদি ওয়াশিং মেশিন রাখতে চান, তাহলে বাথরুমের পূর্ব-উত্তর উত্তর-পূর্ব দিকে রাখতে পারেন। শাওয়ার টিকেও উত্তর-উত্তরপূর্ব দিকে পাঁচিলে প্রতিস্থাপন করতে হবে।

আরো পড়ুন -   বাংলার উত্তরে পাহাড়ি জেলা দার্জিলিংয়ের অজানা ইতিহাস

বাথরুমের দরজার রংকে হালকা বেইজ কালার বা ক্রিম কালার বেছে নিন। কখনো কোন রং কালো বানিয়ে ইত্যাদি করবেন না।

বাথরুমের জন্য জল নিকাশি ব্যবস্থা হতে হবে উত্তর-পূর্ব বা উত্তর অথবা পূর্ব দিকে।

বাস্তু মতে, টয়লেট আর বাথরুম একসঙ্গে কখনোই সংযুক্ত করা উচিত নয়। তবে কংক্রিটের জঙ্গলে যেখানে মানুষ ফ্ল্যাট বা আবাসনে থাকে সেখানে জায়গার কারণে এই দুটি জিনিসে একসঙ্গে করতে হয়। কোন পূজার কক্ষের ওপরে বা শোওয়ার ঘরের ওপরে কখনো বাথরুম প্রতিস্থাপন করা উচিত নয়। টয়লেটের দক্ষিণ দিকে সেপটিক ট্যাংক হওয়া উচিত। বাড়ির পশ্চিম দিকটি হলো সেপটিক ট্যাংক বসানোর অসাধারণ একটি জায়গা।

আরো পড়ুন -   কিভাবে ক্যাস্টর অয়েল ব্যবহার করলে চুলের সৌন্দর্য ফিরে আসবে

Related Articles

Back to top button