ফের পেট্রোল-ডিজেলের দাম ঊর্ধ্বমুখী! মধ্যবিত্তদের কপালে হাত, জানুন আপনার শহরের নতুন দাম

একুশের নির্বাচনের ফলাফলের পর এই নিয়ে তিনবার পেট্রোল ও ডিজেলের দাম লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে। দাম কমার কোনো চিহ্নই নেই।

দেশের প্রধান তিনটি সরকারি তেল সংস্থাগুলি হল, যাদের মধ্যে HPCL, BPCL ও IOC প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দাম জারি করে থাকে। এই সংস্থাগুলি থেকে সরাসরি তেল সাধারণ মানুষের হাতে এসে পৌঁছায় না। পেট্রোল ও ডিজেলের দামের উপর এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত করার পর প্রায় দ্বিগুণ দাম দিয়ে তেল কিনতে হয় উপভোক্তাদের ৷

ভোটের আগে থেকেই তেলের, ডিজেলের পেট্রোলের দাম বৃদ্ধি নিয়ে কোণঠাসা করা হয় কেন্দ্রকে। কিন্তু ভোটের ফলাফলের পরেও সেই দাম কমেনি। বরং দাম বেড়েই চলেছে। তাহলে দাম বেড়ে কত দাড়ালো?

BPCL, HPCL, IOC জানিয়েছে আজ সকালে পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে ২৫ পয়সা। সুতরাং এই মুহূর্তে কলকাতার পেট্রোল দাম বেড়ে দাড়িয়েছে ৯২.১৬ টাকা এবং ডিজেল ৮৫.৪৫ টাকা। মুম্বাইয়ে পেট্রোলের দাম ৯৮.৩৬ টাকা এবং ডিজেল ৮৯.৭৫ টাকা, চেন্নাই শহরে পেট্রোল চলছে ৯৩.৮৪ টাকা এবং ডিজেল চলছে ৮৭.৪৯ টাকায়, হায়দ্রাবাদে পেট্রোলের দাম ৯৫.৬৭ টাকা, এবং ডিজেলের দাম ৯০.০৬ টাকা, পুনেতে পেট্রোলের দাম আকাশ ছুঁই ছুঁই, এখানে পেট্রোল বিক্রি হচ্ছে ৯৮.০০ টাকায় এবং ডিজেল ৮৮.০৩ টাকায়। শেষে ভূপাল পেট্রোলের দাম ১০০ স্পর্শ করলো। এই মুহূর্তে ভূপালে পেট্রোলের দাম ১০০.০৮ টাকা এবং ডিজেলের দাম ৯০.০৫ টাকা।