BollywoodHoop Plus

Amir Khan: ‘দ্য কাশ্মীর ফাইলস’ না দেখেই মন্তব্য আমির খানের!

এই মুহূর্তের সবচেয়ে চর্চিত ফিল্ম হল ‘দ্য কাশ্মীর ফাইলস’। মুক্তির কয়েক দিনের মধ্যেই একশো কোটির ক্লাবে ঢুকে পড়েছে এই ফিল্ম। বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) পরিচালিত ফিল্ম ‘দ্য কাশ্মীর ফাইলস’ মুক্তি পেয়েছে অনেক টানাপোড়েনের পর। মুক্তির পর থেকেই অনেকে বলছেন, বিজেপির পৃষ্ঠপোষকতার ফলে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর মুক্তি সম্ভব হয়েছে। তবে এই ফিল্ম অনেকের নজর কেড়েছে। কাশ্মীরি পন্ডিতদের নিয়ে তৈরি হয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। এবার এই ফিল্ম নিয়ে মুখ খুললেন আমির খান (Amir Khan)।

আমির জানিয়েছেন, তিনি এখনও ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখেননি। তবে খুব শীঘ্রই তিনি এই ফিল্মটি দেখবেন বলে জানিয়েছেন। আমিরের মতে, প্রত্যেক ভারতীয়র এই ফিল্মটি দেখা উচিত। কারণ এটি ইতিহাসের একটি হৃদয়বিদারক অংশ। কাশ্মীরি পন্ডিতদের সঙ্গে অত্যন্ত দুঃখজনক ঘটনা ঘটেছে। বক্স অফিসে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর সফলতা প্রসঙ্গে আমির বলেছেন, যাঁরা মানবিকতায় বিশ্বাস করেন, তাঁদের হৃদয় ছুঁয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর বক্স অফিসে সফলতা প্রাপ্তিতে খুশি আমির।

অপরদিকে ‘দ্য কাশ্মীর ফাইলস’ প্রসঙ্গে অত্যন্ত বিতর্কিত মন্তব্য করেছেন নানা পটেকর (Nana Patekar)। তাঁর মতে, এই ধরনের একপেশে ফিল্মের ফলে ভারতের সাম্প্রদায়িক সম্প্রীতির আবহ বিঘ্নিত হতে পারে। ভারত, হিন্দু ও মুসলমান দুই সম্প্রদায়ের দেশ। তাই দুই পক্ষের জন্য প্রয়োজন শান্তির। সবাই যখন শান্তিতে রয়েছেন, তখন এভাবে বিবাদ বাধানো ঠিক নয়। অভিনেতা আদিল হুসেন (Adil Hussain)-এর মতে, সত্য অবশ্যই বলা উচিত তবে তা নম্রভাবে। তা না হলে সত্য কথনের উদ্দেশ্য তার সৌন্দর্য হারায়। শিল্পের কখনও প্রভাবিত হওয়া উচিত নয়। সমাজের উচিত প্রতিক্রিয়াশীল নয়, দায়িত্ববান হওয়া।

তবে হিনা খান (Hina Khan) নিজে ‘দ্য কাশ্মীর ফাইলস’ না দেখলেও তাঁর ভাই ফিল্মটি দেখে এসে জানিয়েছেন, ফিল্মের বিরতির সময় প্রেক্ষাগৃহের সামনে একটি নির্দিষ্ট দলের পতাকা লাগানো হচ্ছে।

 

View this post on Instagram

 

A post shared by Anupam Kher (@anupampkher)

সেলিব্রিটি থেকে শুরু করে সাধারণ মানুষ ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে অনেক মতামত দিচ্ছেন। এমনকি এই ফিল্ম নিয়ে হচ্ছে রাজনীতি। পরিচালক বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) পাচ্ছেন ‘ওয়াই’ ক্যাটেগরির নিরাপত্তা। কিন্তু বর্তমানে কেমন আছেন কাশ্মীরি পন্ডিতরা? কেমন আছেন গণহত্যার হাত থেকে বেঁচে যাওয়া মানুষগুলি? একবারও কি কেউ জানতে চেয়েছেন?