বাড়িতে টবে আমলকি চাষ করুন সহজ পদ্ধতি অনুসরণ করুন

আমলকি অসাধারণ একটি ফল। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একটি আমলকির মধ্যে যে পরিমাণ ভিটামিন সি থাকে তা অন্য কোন ফলে খুঁজে পাওয়া যায় না। নার্সারি থেকে কোন ভাল জাতের আমলকি চারা কিনে আনতে পারেন। শীতকালে আমলকি গাছের সমস্ত পাতা ঝরে যাবে এতে ভয় পাবেন না শীতের শেষে আবার কচি কচি পাতা জন্মাবে।

এর জন্য এক মাস আগে থেকে মাটি প্রস্তুত করে রাখুন। এর জন্য প্রয়োজন বেলে-দোআঁশ মাটি অর্থাৎ হালকা মাটি আমলকি চাষের জন্য উপযুক্ত আপনার যদি বিলি দোআঁশ মাটি না থাকে তাহলে বাগানের মাটির সঙ্গে বালি মিশিয়ে তৈরি করুন বেলে দোআঁশ মাটি এবং এর সঙ্গে গোবর সার ভাল করে মিশিয়ে নিয়ে টবের মধ্যে মাটি প্রস্তুত করে রাখুন।

নার্সারি থেকে গাছ নিয়ে এসে মাটির মাঝখানে গাছটি প্রতিস্থাপন করুন। গাছটি প্রতিস্থাপন করার পরে অন্তত সাত দিন ছায়ায় রেখে দিন। তারপরে গাছটিকে রোদের মধ্যে রাখতে হয়। এই গাছ ভীষণ ঠান্ডা ভালোবাসে, যেখানে প্রচন্ড ঠান্ডা পড়ে সেই অঞ্চলে আমলকি ভালো চাষ হয়। তবে চিন্তা নেই আপনার বাড়ির ছাদ বাগানে ও ঠান্ডার সময় আমলকি গাছ ভালই হবে।

মাঝে মাঝে পোকার আক্রমণ হতে পারে, যদি প্রয়োজন হয় তাহলে নার্সারি থেকে বলে রাসায়নিক কীটনাশক দিতে পারেন আর যদি সেটা করতে না চান তাহলে সাবান জল, রসুন, লঙ্কা গুঁড়ো ভেজানো জল কিংবা নিম তেল স্প্রে করতে পারে। ১০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা সার দিয়ে দিন। এইভাবে স্টেপ বাই স্টেপ নিয়ম মেনে যদি চাষ করতে পারেন তাহলে আপনার ছাদ বাগানে খুব সুন্দর করে ফলবে আমলকি।