Hoop PlusTollywood

Ananya Chatterjee: সিনে জগতের কালো দিক, ‘কাস্টিং কাউচ’-এর শিকার অনন্যা চট্টোপাধ্যায়

কাস্টিং কাউচ বিনোদন জগতের একটি অন্যতম কালো দিক। বহু নামী অভিনেতা-অভিনেত্রীদের অভিযোগ রয়েছে কাস্টিং কাউচকে ঘিরে। কিন্তু এবার কাস্টিং কাউচ-এর শিকার হলেন অনন্যা চট্টোপাধ্যায় (Ananya Chatterjee)। তাঁকে কাস্টিং কাউচের প্রস্তাব দিয়েছেন কাস্টিং ডিরেক্টর অনিমেষ বাপুলি (Animesh Bapuli)।

পুরোটাই হল একটি কাহিনী। তন্বী চৌধুরী (Tanwi Chowdhury) পরিচালিত ডকুমেন্টারি ফিল্ম ‘দ্য বেঙ্গল লাইমলাইট’ -এর প্রেক্ষাপট কাস্টিং কাউচ। এই ডকুমেন্টারি ফিল্মের মুখ্য চরিত্রে অভিনয় করছেন অনন্যা। তাঁর চরিত্রের নাম সহজ। পেশায় অভিনেত্রী সহজ শহরতলির মেয়ে। সেখান থেকেই টালিগঞ্জে তার রোজ যাতায়াত। কিন্তু সহজকেই একসময় হতে হয় কাস্টিং কাউচ-এর শিকার। ‘দ্য বেঙ্গল লাইমলাইট’-এ অনিমেষ অভিনয় করেছেন কাস্টিং ডিরেক্টরের ভূমিকাতেই। পেশাদার জীবনে একাধিক বলিউড ফিল্মের কাস্টিং ডিরেক্টর অনিমেষ।

টলিউডে কাস্টিং কাউচ নিয়ে অনেকেই মুখ খুললেও অনন্যার দাবি, তিনি কোনোদিন এই ধরনের ঘটনার শিকার হননি। তাঁকে এই ধরনের প্রস্তাব দিতে কেউ সাহস পায়নি। তবে তিনি অনেকের মুখেই শুনেছেন টলিউডের কাস্টিং কাউচ-এর ঘটনা। অথচ অনিমেষ ও তন্বী দুজনেই দাবি করেছেন বলিউডের মতো টলিউডেও ঘটে কাস্টিং কাউচ। কয়েকদিন আগেই ফিল্ম ও ধারাবাহিকে কাজ পাইয়ে দেওয়ার নাম করে শ্লীলতাহানি করা হয়েছে এক তরুণীর। এমনকি পায়েল সরকার (Payel Sarkar) কাস্টিং কাউচ-এর শিকার এক তরুণীর পাশে দাঁড়িয়েছেন। কয়েকজন অভিনেত্রী ক্যামেরার নেপথ্যে বললেও সামনে বলতে রাজি নন তাঁদের গায়ে তকমা এঁটে যাওয়ার ভয়ে।

বৃহস্পতিবার ও শুক্রবার দিনভর গড়িয়াহাটে শুট হল ‘দ্য বেঙ্গল লাইমলাইট’। ‘সহজ’ চরিত্রটি আটপৌরে হলেও তার জীনযাত্রায় রয়েছে বিভিন্ন শেড। নয়টি স্তরে এই চরিত্রটিকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন অনন্যা। অপরদিকে আমেরিকার রোড আইল্যান্ড বিশ্ববিদ্যালয়ে সমাজবিদ্যার অধ্যাপক তন্বী কলকাতায় থাকতে সাংবাদিকতা ও ফিল্ম নিয়ে স্নাতকোত্তর করেছিলেন। কিন্তু সমাজবিদ্যা পড়ানোর সুবাদে তিনি কৌতূহলী ছিলেন বিনোদনজগতে নারীর ভূমিকা নিয়ে। সকলের মতোই নিজের টিনএজ-এ চোখ রাখতেন ছোট পর্দায়।

তন্বী জানেন, টলিউড এই মুহূর্তে অনেকটাই নির্ভরশীল ছোট পর্দার উপর যেখানে কাজ করেন অসংখ্য নারী। কেউ অভিনেত্রী, কেউ হেয়ার স্টাইলিস্ট অথবা কেউ সহকারী পরিচালক। নিজের কৌতূহল ও বিনোদন জগতে নারীর স্থানকে তুলে ধরার ভাবনা থেকেই তন্বী জন্ম দেন ‘দ্য বেঙ্গল লাইমলাইট’-এর। এই তথ্যচিত্র তৈরি করতে গিয়ে বিভিন্ন অঞ্চল ও রাজ্য থেকে আসা নানা বয়সের অভিনেত্রীদের সাক্ষাৎকার নিয়েছেন তন্বী। তাঁর মতে, রূপান্তরকামী নারীর থেকে স্বাভাবিক নারী সবাই এক পেশায়, এক ছাদের নিচে। কেউ নবীন, কেউ প্রবীণ, কেউ নামী, কেউ অনামী। সহজের কাহিনীতে উঠে আসবে সেই কঠিন লড়াইয়ের গল্প। তথ্যচিত্রের কিছু অংশ জুড়ে থাকবে তন্বীর নেওয়া সাক্ষাৎকার। বাকি অংশে থাকবে অনন্যা সহ বাকি অভিনেতা-অভিনেত্রীদের অভিনয়।