Hoop Life

Beauty Tips: শীতকালে ঠোঁট ফাটছে? যত্ন নিন এই ঘরোয়া উপায়ে

ঠোঁটের যত্ন আমরা অনেকেই করিনা তার ফলে ঠোঁট কালো হয়ে যাওয়া থেকে শুরু করে অনেক রকমের সমস্যা দেখা যায়, কিন্তু একটু যদি হাতে সময় নেন মানে অন্তত প্রতিদিন কিছু সময় দিলেই দেখবেন আপনার ঠোঁট কত সুন্দর হয়েছে।

১) সকালবেলা ঘুম থেকে উঠেই ঠোঁট ভালো করে পরিষ্কার করতে হবে। এর জন্য আমাদের কাছে থাকা পুরনো টুথব্রাশ নিতে হবে। টুথব্রাশ ভালো করে গরম জলে অন্তত পাঁচ মিনিট ডুবিয়ে রাখতে হবে। এরপর টুথব্রাশ এর মধ্যে সামান্য পরিমাণ নারকেল তেল এবং খাবার নুন দিয়ে ভালো করে এই মিশ্রণটি টুথব্রাশ এর উপরে লাগিয়ে ঠোঁটের ওপরে গোল গোল করে খুঁজতে হবে। বেশি ঘষবেন না। এতে ঠোঁটের ওপরে থাকা মরা কোষ দূর হয়ে যাবে।

২) এরপর ঠোঁট গোলাপি ভালো রাখতে আপনাকে একটি ছোট কাজ করতে হবে। একটি কাঁচের পাত্রের মধ্যে দুটি ভিটামিন ই ক্যাপসুল, এক চামচ নারকেল তেল এবং এক চামচ পাতিলেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে ঠোঁটে ভালো করে ঘষে ঘষে লাগাতে হবে এবং এটি পাঁচ মিনিট ধরে আপনার ঠোঁটে এন্টি ক্লকওয়াইজ এবং ক্লকওয়াইজ অর্থাৎ ঘড়ির দিকে এবং ঘড়ির বিপরীত দিকে আপনাকে আঙ্গুল দিয়ে ভালো করে লাগাতে হবে। লেবুর মধ্যে থাকা প্রাকৃতিক অ্যাসিড আপনার ঠোঁটের ওপরে হওয়া নানান রকম কালো দাগ সহজে দূর করে দেবে। ভিটামিন ই ক্যাপসুল আপনার ঠোঁটকে অনেক বেশি নরম এবং দাগ মুক্ত করবে। নারকেল তেল ত্বকের জন্য ভীষণই ভালো একটি উপাদান। এরপর ঠান্ডা জল দিয়ে ঠোঁট ভালো করে ধুয়ে নিতে হবে।

৩) ঠোঁট গোলাপি রাখতে এরপরে আপনাকে আর একটি ধাপ ফলো করতে হবে। তার জন্য প্রয়োজন এক চামচ দুধের সর এবং এক চামচ খাঁটি মধু মিশ্রণকে খুব ভালো করে ঠোঁটের ওপরে ঘষে ঘষে লাগাতে হবে এবং ১৫ মিনিট আপনাকে রেখে দিতে হবে। তারপর ঠাণ্ডা জলে ভালো করে ধুয়ে নিতে হবে।

৪) এরপরে আপনাকে আর সেরকম ভাবে কিছু লাগাতে হবে না ভ্যাসলিন ঠোঁটের মধ্যে ভালো করে লাগিয়ে নিন।

উপরের চারটি ধাপ আপনি যদি প্রতিদিন নিয়ম করে ফলো করতে পারেন সকালে অথবা রাতে শুতে যাওয়ার সময় তাহলে দেখবেন আপনার ঠোঁট কত সুন্দর হয়ে গেছে তবে ঠোঁট ভালো রাখতে আপনাকে কতগুলো জিনিস কিন্তু মেনে চলতে হবে। প্রথমত, শীতকালে আপনি যদি প্রতিদিন স্নান করার সময় নাভিতে ভালো করে সরষের তেল দেন তাহলে আপনার ঠোঁট কোনদিন ফাটবে না। দ্বিতীয়ত, ঠোঁট ভালো রাখতে গেলে ধূমপান, মদ্যপান এবং গরম চা বা গরম কোন জিনিস খাওয়া যাবে না। তাই বাইরে থেকে ঠোঁটের যত্ন নিলেও ভেতর থেকেও এই জিনিসগুলো আপনাকে করতে হবে। তবে সারাজীবন গোলাপি সুন্দর এবং নরম থাকবে।

Related Articles

Back to top button