Hoop Food

Ice-cream Recipe: হাফ লিটার দুধ দিয়ে অসাধারণ ‘রসগোল্লা আইসক্রিম’ বানানোর রেসিপি

আপনি কি মিষ্টি এবং আইসক্রিম দুটোই একসঙ্গে খেতে খুব পছন্দ করেন? কেমন হয় যদি আইসক্রিমটার মধ্যে মিষ্টি থাকে। তাহলে বিষয়টা একেবারেই মন্দ হয় না, মাত্র হাফ লিটার দুধ দিয়েই বাড়িতে চটজলদি বানিয়ে ফেলুন রসগোল্লা আইসক্রিম জেনে নিন সহজ রেসিপি।

উপকরণ –
হাফ লিটার দুধ
চিনি ১ কাপ
রসগোল্লা ছটি
কাস্টার্ড পাউডার হাফ কাপ
মুঠোভর্তি পছন্দসই বাদাম
ক্রিম এক কাপ

প্রণালী – হাফ লিটার দুধ কে দুই ভাগে ভাগ করে নিতে হবে। তার মধ্যে হাফ নিয়ে একটি পাত্রের মধ্যে গরম করে তার মধ্যে চিনি ভালো করে গুলিয়ে নিতে হবে। অন্য ঠান্ডা দুধের মধ্যে কাস্টার্ড পাউডার ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রণটি অর্ধেকটা গরম দুধের মধ্যে ঢেলে ক্রমাগত নাড়াতে হবে। এরপর ভালো করে মাখো মাখো হয়ে গেলে, পাশে রেখে দিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে ক্রিম ভালো করে ফেটিয়ে নিতে হবে। এরপর এই দুধের মিশ্রণটি ক্রিমের মধ্যে দিয়ে নিতে হবে। তারপর একটি পাত্রের মধ্যে পুরো মিশ্রণটি ঢেলে ফ্রিজের দু’ঘণ্টার জন্য ঠান্ডা করতে দিতে হবে।

তারপর ফ্রিজ থেকে পুনরায় বার করে মিক্সিতে দিয়ে আবার একটুখানি ভালো করে মিক্স করে নিতে হবে। এরপর একটি কাঁচের পাত্রের মধ্যে রসগোল্লা টুকরো টুকরো করে কেটে রস চিপে ভালো করে প্রথমে দিয়ে দিতে হবে, তারপর ক্রিম ঢেলে দিতে হবে, এর ওপর পছন্দসই বাদাম কুচি কুচি করে কেটে দিতে হবে। এই অবস্থায় ডিপফ্রিজে অন্তত এক রাত রেখে দিন। খাওয়া ঠিক আগে ফ্রিজ থেকে বার করে চটজলদি পরিবেশন করে ফেলুন ‘রসগোল্লা আইসক্রিম’।