Hoop Food

ভাতের সঙ্গে খাওয়ার জন্য কাতলা মৌরি বানানোর রেসিপি

কথাতেই আছে, মাছে-ভাতে বাঙালি। দুপুরে ভাতের সঙ্গে মাছ খাবে না এমন বাঙালি খুঁজে পাওয়া খুব মুশকিল। বেড়াতে গেলেও বাঙালি বাঙালি রেস্তোরাঁ খোঁজে, যেখানে দু’দণ্ড বসে একটু মাছ ভাত খাওয়া যাবে। আর বাঙালির রোজকারের মাছের মধ্যে অসাধারণ একটি মাছ কাতলা মাছ। কাতলা মাছ খেতে খেতে একঘেয়ে লাগে তাহলে অবশ্যই কাতলা মাছের এই রেসিপিটা বাড়িতে একবার ট্রাই করতে পারেন। বাড়িতে অতিথি আসুক কিংবা নিজের মুখে স্বাদ বদলাতে এর জুড়ি মেলা ভার। আজকে আমাদের রেসিপির নাম কাতলা মৌরি।

আরো পড়ুন -   অতি সুস্বাদু ডিমের শাকশুকা বানানোর রইল একটি সেরা রেসিপি

এই রেসিপির মূল উপকরণ কাতলা মাছ এবং মৌরি। মৌরির মধ্যে থাকে নানা স্বাস্থ্যকর উপাদান। এক চামচ মৌরি যদি এক গ্লাস জল এর মধ্যে সারারাত ভিজিয়ে রাখা যায় পরের দিন সকালে উঠে সেই জল খেলে দৃষ্টিশক্তি অনেক বেশি উন্নত হয়। হরমোনের ভারসাম্য বজায় রাখে। যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তাদের জন্য এই মৌরি ভেজানো জল ভীষণ উপকারী। মৌরিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরকে ভেতর থেকে টক্সিন ফ্রি করে। পিরিয়ড এর সময় যখন তলপেটে বা কোমরে অতিরিক্ত ব্যথা হয় তখন অনেকেই ব্যথানাশক ওষুধ খেয়ে থাকেন কিন্তু মৌরির মধ্যে রয়েছে এমন কিছু প্রাকৃতিক উপাদান যা বেরিয়ে সময় ব্যথা কমাতে সহজেই সাহায্য করে।

আরো পড়ুন -   Vastushastra: নানান সমস্যায় জর্জরিত? তুলসী পূজার টোটকাতেই মিলবে সমাধান জানেন!

উপকরণ -»
কাতলা মাছ ৫ টুকরো
হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
মৌরি গুঁড়ো ২ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদমতো
সরষের তেল এক কাপ
টক দই এক কাপ
পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ
আদা বাটা এক টেবিল চামচ
রসুন বাটা এক টেবিল চামচ
টমেটো বাটা এক টেবিল চামচ

প্রণালী -»
কাতলা মাছ গুলোকে ভালো করে নুন, হলুদ মাখিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এরপর করার মধ্যে সরষের তেল গরম করে তাতে আদা বাটা, পেঁয়াজ বাটা, রসুন বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা, নুন, চিনি স্বাদমতো, টক দই দিয়ে ভালো করে কষাতে হবে। এরপর সামান্য উষ্ণ গরম জল দিয়ে মাছ গুলো দিয়ে খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে তারপর ১৫ মিনিট পরে ঢাকা খুলে ওপরে সামান্য গরম মশলার গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন কাতলা মৌরি।

আরো পড়ুন -   পাকা কলার অসাধারণ গুণ, ফেলে না দিয়ে যেভাবে ব্যবহার করবেন রূপচর্চায়

ভাতের সঙ্গে খাওয়ার জন্য কাতলা মৌরি বানানোর রেসিপি- HoopHaap

Related Articles

Back to top button