Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘নিরামিষ ফুলকপির বেগম বাহার’ রেসিপি

শীত যাই যাই গরম পড়ে গেছে। কিন্তু বাজারে এখনও ফুলকপি পাওয়া যায়। ফুলকপি খেতে যদি অনেকটা একঘেয়ে মনে হয়, তাই নিরামিষ এর দিনে চটজলদি বানিয়ে ফেলতে পারেন। ফুলকপি দিয়ে অসাধারন একটি রেসিপি ফুলকপির রেসিপি একবার যদি খান, তাহলে বারবার আপনাকে চেটেপুটে খেতে হবে। তাই আর দেরি না করে, চটজলদি বানিয়ে ফেলুন নিরামিষ ফুলকপির বেগম বাহার। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ এই রেসিপি।

উপকরণ –
একটা বড় আকারের ফুলকপি
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
ধনে গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
ময়দা দু টেবিল চামচ
কর্নফ্লাওয়ার তিন টেবিল চামচ
কাজু বাদাম বাটা ৩ টেবিল চামচ
চারমগজ বাটা ৩ টেবিল চামচ
পোস্ত বাটা ৩ টেবিল চামচ
টক দই ৩ টেবিল চামচ
সরষের তেল ৫ টেবিল চামচ
ঘি পাঁচ টেবিল চামচ
তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ, লবঙ্গ
নুন মিষ্টি স্বাদমতো
ধনেপাতা কুচি এক মুঠো

প্রণালী – প্রথমে একটা ফুলকপি নিয়ে বড় বড় টুকরো করে কেটে নিতে হবে। তারপর ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে টক দই এবং ময়দা ও কর্নফ্লাওয়ার, আদা বাটা, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, তারপরে নুন, মিষ্টি স্বাদ মত এবং সামান্য তেল দিয়ে একটি সুন্দর পেস্ট বানিয়ে নিতে হবে।

ফুলকপি টুকরোগুলোকে ঐ ব্যাটারে ভালো করে মাখিয়ে নিয়ে ৫ মিনিট রেখে ছাঁকা তেলে ভেজে তুলে রাখতে হবে। কড়াইতে তেল গরম করে তাতে দারচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, শুকনো লঙ্কা দিয়ে আদা বাটা, টমেটো বাটা, টক দই, কাজু বাদাম বাটা, পোস্ত বাটা, চারমগজ বাটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এরপর খানিক উষ্ণ জল দিয়ে দিতে হবে ভালো করে মশলা ভাজা ভাজা হয়ে গেলে গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে।

আবারও নাড়াচাড়া করে ভেজে রাখা ফুলকপি, নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি, এক টেবিল-চামচ ঘি এবং ভাজা গরম মশলার গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ ফুলকপির বেগম বাহার’।

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘নিরামিষ ফুলকপির বেগম বাহার’ রেসিপি - HoopHaap