Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ডিম ফুলকপির মালাইকারি বানানোর রেসিপি শিখে নিন

শীতকালে বাজারে প্রচুর পরিমাণে ফুলকপি পাওয়া যায় (Cauliflower Recipe)। ফুলকপির তরকারি প্রতিদিন প্রতিটা বাড়িতেই হয়ে থাকে। কিন্তু যদি একটু মুখের স্বাদ বদলাতে চান, আর রান্না করে ফেলতে চান তাহলে অবশ্যই ভাতের সঙ্গে একবার ট্রাই করতে পারেন ডিম ফুলকপির মালাইকারি (Dim Fulkopir Malai Curry) বাড়িতে কোন অতিথি এলে চটজলদি রান্না ঠিক করে ফেলতে পারেন। তাই আর দেরি না করে দেখে ফেলুন Hoophaap স্পেশাল অসাধারণ এই রেসিপিটি।

উপকরণ –
দুটি বড় আকারের ফুলকপি
পাঁচটি মুরগির ডিম
পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ চা চামচ
সাদা তেল ১ কাপ
নুন, মিষ্টি স্বাদ মত
নারকেলের দুধ ১ কাপ

আরো পড়ুন -   সংসারে সুখ শান্তি ফিরিয়ে আনতে মা তারা'কে কিভাবে সন্তুষ্ট করবেন

মশলার জন্য প্রয়োজন –
১ টেবিল চামচ গোলমরিচ
১০ টি গোটা কাজুবাদাম
২ টেবিল চামচ সাদা তিল
৪ টেবিল চামচ কোরানো নারকেল
২ টেবিল চামচ চারমগজ
দুটি তেজপাতা
একটি শুকনো লঙ্কা
একটি দারচিনির টুকরো
দুটি এলাচ
তিনটি লবঙ্গ

প্রণালী- ফুলকপিকে টুকরো টুকরো করে কেটে হালকা সাদা তেলে ভেজে তুলে রাখতে হবে। ইতিমধ্যে ডিমগুলিকে সেদ্ধ করে মাঝখান থেকে সমান করে সুতোর সাহায্যে কেটে নিতে হবে। যারা ছুরি দিয়ে কাটতে পারেন তারা ছুরি দিয়ে চেষ্টা করতে পারেন। এবার মশলা করার জন্য যা যা উপকরণ আছে সমস্ত উপকরণকে ভালো করে শুকনো খোলায় ভেজে নিতে হবে। একটু ঠাণ্ডা হলে মিক্সিতে গুঁড়ো করে রেখে দিতে হবে। এরপর কড়াইতে সাদা তেল গরম করে তাতে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা এবং নুন মিষ্টি স্বাদ মত দিয়ে ভালো করে কষাতে হবে।

আরো পড়ুন -   ঘরোয়া উপায়ে ঠোঁটকে সুন্দর ও গোলাপি করবেন কিভাবে

তারপর নারকেলের দুধ দিয়ে দিতে হবে। ভালো করে ফুটে এলে ভেজে রাখা ফুলকপি দিয়ে দিতে হবে। বেশ নাড়াচাড়া করে ওই মিক্সিতে করে রাখা মশলা দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে সিদ্ধ করা কেটে রাখা ডিমগুলি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে যদি মনে করেন ওপরে সামান্য মাখন এবং গোলমরিচ গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ডিম ফুলকপির মালাইকারি।

আরো পড়ুন -   করুন মা তারার পূজো পাবেন কঠিন সময়ে লড়াই করার শক্তি ও মায়ের কৃপা

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ডিম ফুলকপির মালাইকারি বানানোর রেসিপি শিখে নিন- HoopHaap

Related Articles

Back to top button