Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘ক্যাপসিকাম বেগুনের কালিয়া’ নিরামিষ রেসিপি শিখে নিন

নিরামিষ খাওয়ার দিনে অনেকেই ভেবে পান না বাড়িতে কি রান্না করবেন, শীতকালীন সবজি থাকলেও অনেকেই সেই সবজি হয়তো খেতে চান না। তবে শীতকালে প্রচুর পরিমাণে বেগুন পাওয়া যায়, তাই সহজেই বেগুন দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ রেসিপি। বেগুন খাওয়া শরীরের জন্য ভালো। ক্যাপসিকাম খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। বিশেষ করে যারা থাইরয়েডের সমস্যায় ভুগছেন, তারা ক্যাপসিকাম খেতে পারেন। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন ‘নিরামিষ ক্যাপসিকাম বেগুনের কালিয়া’।

উপকরণ-
মশলা করার জন্য উপাদান –
এক চা চামচ গোটা জিরে
এক চা-চামচ গোটা ধনে
এক চা-চামচ মেথি
এক চা চামচ মৌরি
এক চা চামচ কালো জিরে
এক চা-চামচ সরষে
শুকনো লঙ্কা দুটি
তেজপাতা দুটি
এলাচ তিনটি
গোল মরিচ ১ টেবিল চামচ
দারচিনি একটি
কাসুরি মেথি ১ চা চামচ
একমুঠো কাজুবাদাম

বড় আকারের দুটি বেগুন
লাল ক্যাপসিকাম একটি
হলুদ ক্যাপসিকাম একটি
সবুজ ক্যাপসিকাম একটি
ধনেপাতা কুচানো এক কাপ
২ টেবিল চামচ আদা বাটা
৪ টেবিল-চামচ টমেটো বাটা
১ টি কুচানো টমেটো
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো
টক দই ১ কাপ
কাঁচা হলুদ বাটা ১ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
সরষের তেল ৫ টেবিল চামচ

প্রণালী – প্রথমে মশলা করার জন্য যা যা উপকরণ বলা হয়েছে, তা একটি ফ্রাইং প্যানের মধ্যে শুকনো খোলায় ভেজে ভালো করে, তারপর মিক্সিতে গুঁড়ো করে রাখতে হবে। বেগুনকে লম্বা লম্বা করে কাটতে হবে, ক্যাপসিকামগুলিকেও লম্বা করে কেটে নিতে হবে। উত্তর কড়াইতে তেল গরম করে তাতে আদা বাটা, টমেটো বাটা, কাটা টমেটো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে মিক্সিতে গুঁড়ো করার সমস্ত মশলা দিয়ে দিতে হবে। তারপর টক দই, কাঁচা হলুদ বাটা, স্বাদমতো লঙ্কা বাটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিয়ে ক্যাপসিকামগুলি দিয়ে দিতে হবে। সামান্য ধনেপাতা একটু বাঁচিয়ে রাখতে হবে। শেষে দেওয়ার জন্য।

এরপর ভালো করে নাড়াচাড়া করে নিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে কেটে রাখা বেগুনগুলি দিয়ে দিতে হবে। বেশ দু-তিন মিনিট কম আঁচে ঢাকা দিয়ে, রান্না করার পরে আবারও খুন্তির সাহায্যে খুব সাবধানে নাড়িয়ে নিয়ে জল শুকিয়ে এলে, ওপরে ধনেপাতা কুচি এবং ভাজা গরম মশলার গুঁড়ো দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ ক্যাপসিকাম বেগুনের কালিয়া’ (Veg Capsicum Begun kalia).

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘ক্যাপসিকাম বেগুনের কালিয়া’ নিরামিষ রেসিপি শিখে নিন - HoopHaap