Hoop Food

Veg Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ‘মালাই সন্দেশ বাদাম পাতুরি’ রেসিপি

কি ভাবছেন সন্দেশ আবার ভাত দিয়ে খাওয়া যায় নাকি? ঠিকই শুনেছেন ছানা দিয়েও বানাতে পারেন অসাধারণ মালাই সন্দেশ বাদাম পাতুরি। তার জন্য আপনার বাড়িতে থাকা কয়েকটা সহজ উপকরণ এই যথেষ্ট। আমার দিদি না করেছে ওর জলদি Hoophaap এর পাতায় দেখে নিন ‘মালাই সন্দেশ বাদাম পাতুরি’।

উপকরণ – ২ লিটার দুধের ছানা
কালাকাঁদ মিষ্টি তিনটি
কোরানো নারকেল ৩ টেবিল চামচ
সরষে বাটা ৩ টেবিল চামচ
চিনা বাদাম বাটা ৩ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
সরষের তেল ৫ টেবিল চামচ
কাঁচা লঙ্কার স্বাদমতো
নুন মিষ্টি স্বাদ মত
ধনে পাতা কুচি এক মুঠো

প্রণালী- একটি পাত্রের মধ্যে উপরে বলা সমস্ত উপকরণকে খুব ভালো করে চটকে মেখে নিতে হবে। তারপর একটি স্টিলের টিফিন বক্সের মধ্যে সরষের তেল ভালো করে মাখিয়ে নিয়ে পুরো মিশ্রণটি ঢেলে দিতে হবে। তারপর টিফিন বক্সের ঢাকা বন্ধ করে একটি হাঁড়ির মধ্যে জল ফোটা অবস্থায় একটি লোহার স্ট্যান্ড বা কিছু বসিয়ে তার উপরে টিফিন বক্সে দিতে হবে।

খেয়াল রাখতে হবে, যাতে জল ফুটলে কোনভাবেই না সেই জল টিফিন বক্সের মধ্যে ঢুকে যায়। ১০ মিনিট পরে জলের ভাপে ভেতরের ছানা সেদ্ধ হয়ে গেলে তারপরে টিফিন বক্স বার করে নিতে হবে। খুব সাবধানে তারপর পাঁচ মিনিট পরে একটু ঠাণ্ডা হলে টিফিন বক্সের উপরে একটা থালা রেখে টিফিন বক্স ঢালার উপরে উল্টে দিতে হবে। তাহলেই দেখবেন খুব সুন্দরভাবে ছানার পাতুরি বেরিয়ে আসছে। সুন্দর করে টুকরো টুকরো করে কেটে উপরে ধনেপাতা কুচি এবং কাঁচালঙ্কা স্বাদমতো আর সামান্য সরষের তেল ছড়িয়ে পরিবেশন করুন অসাধারণ ‘মালাই সন্দেশ বাদাম পাতুরি’।