Hoop Food

Soya Kabab Curry Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘সয়া কাবাব কারি’ রেসিপি

সয়াবিন খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। বিশেষ করে যে সমস্ত বাচ্চারা মাছ, ডিম খেতে চায় না, বা যে সমস্ত বৃদ্ধ-বৃদ্ধারা মাছ, ডিম খেতে চায় না, তাদেরকে অনায়াসে সয়াবিন দিতে পারেন, সয়াবিন খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে জুড়ি মেলা ভার এই সয়াবিনের।

উপকরণ –
সয়াবিন ৫০০ গ্রাম
সেদ্ধ করা আলু
আদা বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ৪ টেবিল চামচ
ধনেপাতা কুচি করা প্রয়োজন মতন
নুন, মিষ্টি স্বাদ মত
বাদামকুচি স্বাদমতো
সরষের তেল ৫ টেবিল চামচ
ভাজা গরম মশলা ১ টেবিল চামচ
গোটা জিরে, গোলমরিচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি, শুকনো লঙ্কা
আমচুর পাউডার এক টেবিল চামচ
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
লংকা গুঁড়ো এক টেবিল চামচ
টক দই তিন টেবিল চামচ

প্রণালী – সয়াবিন সিদ্ধ করে মিক্সিতে ভালো করে পেস্ট করে নিতে হবে। এরপর এর সঙ্গে সামান্য আদা বাটা, ধনেপাতা কুচি, নুন, মিষ্টি স্বাদ মত, বাদাম ভাজা কুচি করা, ভাজা গরম মশলা সামান্য দিয়ে ভালো করে মাখাতে হবে। আলু সেদ্ধ দিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে কাবাবের আকারে গড়ে নিয়ে ভালো করে ভেজে তুলে রাখতে হবে।

গ্রেভি বানানোর জন্য কড়াইতে সরষের তেল গরম করে তাতে গোটা জিরা, গোলমরিচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি, শুকনো লঙ্কা দিয়ে আদাবাটা, টমেটো বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, আমচুর পাউডার ভাজা গরম মশলার গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে টক দই দিয়ে দিতে হবে। ধনেপাতা কুচি দিতে হবে। এরপর কাবাবগুলো এর মধ্যে দিয়ে উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরের সামান্য ভাজা গরম মশলার গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ সয়া কাবাব কারি।

Soya Kabab Curry Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য 'সয়া কাবাব কারি' রেসিপি- HoopHaap

Related Articles

Back to top button