Hoop Food

Recipe: লাগবে না বেশি উপকরণ, চটজলদি বাড়িতেই বানান গোলাপ পিঠে, জানুন রেসিপি

পৌষ পার্বণ উপলক্ষে অনেকের বাড়িতেই পিঠে হয়ে থাকে। কিন্তু চটজলদি মাত্র চালের গুঁড়ো আর গুড় দিয়ে ঝটপট বানিয়ে ফেলতে পারেন অসাধারণ একটি পিঠে, যা আপনার হাতের গুণে সুন্দর হয়ে উঠবে। Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ এই ‘গোলাপ পিঠের’ রেসিপি।

উপকরণ –
দেড় কাপ জল
এক কাপ চালের গুঁড়ো
নুন স্বাদ মত
গুড় ১ কাপ
দুটি এলাচ
সাদা তেল এক কাপ

প্রণালী – প্রথমে একটি পাত্রের মধ্যে জল দিয়ে তার মধ্যে আস্তে আস্তে চালের গুঁড়ো দিয়ে দিতে হবে। একটি খুন্তির সাহায্যে ক্রমাগত নাড়িয়ে যেতে হবে। স্বাদমতো নুন দিতে হবে। এরপর ঢাকা বন্ধ করে অন্তত এক মিনিট রেখে দিতে হবে। তারপর ঢাকা খুলে এটিকে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে একটি থালার মধ্যে দিয়ে ভালো করে আটা মাখার মতন মেখে নিতে হবে। এরপর একটি বেলনা সাহায্যে বেলে নিতে হবে। তারপরে ছোট ছোট টুকরো করে মাঝখান থেকে গোল গোল করে কেটে নিতে হবে। এরপর একটি গোল টুকরো নিয়ে হাতের সাহায্যে পাকিয়ে নিতে হবে। তারপর সেই পাকানো অংশটির পরপর ওই গোল অংশগুলিকে পাপড়ির মতন জুড়ে দিতে হবে।

আরো পড়ুন -   অতি সুস্বাদু নিরামিষ পাতুরি বানানোর রেসিপি শিখে নিন

Recipe: লাগবে না বেশি উপকরণ, চটজলদি বাড়িতেই বানান গোলাপ পিঠে, জানুন রেসিপি- HoopHaap

এছাড়া আরেকটি ভাবেও তৈরি করা যেতে পারে ওই গোল ছোট ছোট লুচির মতন অংশগুলিকে পরস্পর গায়ে গা লাগিয়ে পরপর লম্বা করে সাজিয়ে দিতে হবে। তারপর পাকিয়ে দিতে হবে এবং মাঝখান থেকে কেটে নিলেই দুটো আলাদা আলাদা গোলাপ ফুল তৈরি হয়ে যাবে। এরপর কড়াইতে সাদা তেল গরম করে তার মধ্যে এই গোলাপ ফুল গুলি দিয়ে ভালো করে লাল লাল করে ভেজে নিতে হবে। তারপরে এর সাথে সাথেই আর একটা কড়াইতে গুড় জ্বাল দিতে হবে। ভেজে রাখা গোলাপ ফুলগুলো গরম গরম থাকতে থাকতে গুড়ের মধ্যে দিয়ে দিতে হবে। এলাচ থেঁতো করে এলাচের গুঁড়া ওপরে ছড়িয়ে দিতে পারেন। বাড়িতে অতিথি এলে চটজলদি সাজিয়ে পরিবেশন করুন গোলাপ ফুল পিঠে (Golapful Pithe)।

আরো পড়ুন -   অতি সুস্বাদু নিরামিষ কচুরি বানানোর দুটি সেরা রেসিপি

Recipe: লাগবে না বেশি উপকরণ, চটজলদি বাড়িতেই বানান গোলাপ পিঠে, জানুন রেসিপি- HoopHaap

Related Articles

Back to top button