Hoop Food

অতি কম সময়ে মিষ্টির দোকানের মতো সুস্বাদু রসমালাই বানানোর রেসিপি

মিষ্টির দোকান থেকে অনেকেই আমরা রসমালাই কিনে খাই। কিন্তু আপনি কি জানেন খুব কম খরচে কম সময়ের মধ্যে আপনি বাড়িতেই নরম তুলতুলে রসমালাই বানিয়ে ফেলতে পারেন। বাড়িতে অতিথি আপ্যায়ন হোক কিংবা নিজেদের মুখের স্বাদ বদলানোর জন্য হোক অবশ্যই বাড়িতে তৈরি করে ফেলতে পারেন নরম তুলতুলে রসমালাই।

উপকরণ-»
১০ টাকার গুঁড়োদুধের ৩ টি প্যাকেট
১ দিন
১ টেবিল চামচ বেকিং পাউডার
পরিমাণমতো চিনি
একমুঠো আমণ্ড, কাজু, পেস্তা কুচি করে কাটা
সামান্য এলাচ গুঁড়ো

অতি কম সময়ে মিষ্টির দোকানের মতো সুস্বাদু রসমালাই বানানোর রেসিপি- HoopHaap

প্রণালী -»

একটি থালায় দুটি গুঁড়ো দুধের প্যাকেট কেটে ঢেলে নিতে হবে। তার মধ্যে ১ টেবিল চামচ বেকিং পাউডার দিতে হবে। সামান্য একটু চিনি দিতে হবে। ভালো করে মিশিয়ে নিতে হবে। চামচ বা হাতের সাহায্যে শুকনো করে মিশিয়ে নিলেই হবে। এর মধ্যে একটি ডিম ফাটিয়ে দিতে হবে। হাতের সাহায্যে মাখতে মাখতে খেয়াল করবেন মিশ্রণটি একটু নরম লাগতে পারে। কিন্তু ভয় পাওয়ার কোন কারণ নেই সামান্য সময় রেখে দিলেই মিশ্রণটি একেবারে শক্ত হয়ে যাবে। এবার এই মিশ্রণটি থেকে একটু একটু করে অংশ নিয়ে আপনার মনের মতন ল্যাংচা আকারে অথবা গোলগোল অথবা চ্যাপ্টা করে গড়ে নিতে হবে। তবে খেয়াল রাখতে হবে এই ঘরে রাখা মিষ্টি গুলি যেন আকারে একটু ছোট হয় কারণ দুধে ফেললেই এগুলোর আকৃতি দ্বিগুণ হয়ে যাবে।

অতি কম সময়ে মিষ্টির দোকানের মতো সুস্বাদু রসমালাই বানানোর রেসিপি- HoopHaap

এবারে গ্যাসের উপরে একটি পাত্র দিয়ে তাতে জল গরম করতে হবে। বাকি চিনি এবং একটা গুঁড়ো দুধের প্যাকেট দিয়ে ভালো করে নাড়াতে হবে। এরমধ্যে এলাচগুঁড়ো এবং এক মুঠো বাদাম কুচি দিয়ে দিতে হবে। এরপর ওই গড়ে রাখা মিষ্টি গুলি দিয়ে ভালো করে ফোটাতে হবে। বেশ ঘন ঘন হয়ে গেলে নামিয়ে নিয়ে খেয়ে ঠান্ডা করে পরিবেশন করুন নরম তুলতুলে রসমালাই।

Related Articles

Back to top button