Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ গোলমরিচ ঝাল পনিরের রেসিপি

পনির খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। বিশেষ করে যারা নিরামিষ আহার করেন, তারা সপ্তাহে অন্তত দু দিন পনির খেতে পারেন। যারা দুধ খেতে পছন্দ করেন না বা দুধ খেলে এসিডিটির সমস্যা হয়, তারা অবশ্যই পনিরকে আপন করে নিন। পনির খেলে হাড় অনেক বেশি শক্ত পোক্ত থাকে। সেই জন্য মহিলাদের এবং বৃদ্ধ, বৃদ্ধা অথবা শিশুদের ডায়েটে পনির থাকা প্রয়োজনীয়। নিরামিষের দিনে অতিথি আপ্যায়ন করতে চটজলদি বানিয়ে ফেলুন Hoophaap স্পেশাল পনিরের এই অসাধারণ রেসিপি গোলমরিচ ঝাল পনির (Veg Golmorich Jhal Paneer).

আরো পড়ুন -   অতি সুস্বাদু 'নিরামিষ ফুলকপির ডাঁটা ফিঙ্গার' বানানোর রেসিপি

উপকরণ –
পনির ৫০০ গ্রাম
সাদা তেল ৩ টেবিল চামচ
মৌরি এক চা চামচ
গোটা জিরে এক চা-চামচ
কাঁচা লঙ্কা স্বাদমতো
ক্যাপসিকাম দু কাপ
আদা বাটা ১ চা-চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
গরম মশলা ১ চা চামচ
গোলমরিচ গুঁড়ো স্বাদমতো
ধনেপাতা কুচি স্বাদমতো
নুন স্বাদমতো

প্রণালী –
প্রথমে পনিরকে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এরপর একটি ফ্রাইং প্যানে সামান্য তেল ব্রাশ করে নিয়ে এক মিনিট থেকে দু মিনিটের মতো এপিট ওপিট করে ভেজে নিতে হবে। এরপর এর মধ্যে এক কাপ জল দিয়ে দিতে হবে। একটু নরম করে ভাজা ভাজা হয়ে গেলে পনির তুলে রাখতে হবে। তারপর ওই একই পাত্রে তেল গরম করে গোটা জিরে, গোটা মৌরি ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে।

আরো পড়ুন -   বাবা মহাদেবের আশীর্বাদে শুভ যোগ রয়েছে এই রাশিগুলির, মিলিয়ে দেখুন নিজের রাশিফল

যতক্ষণ না লাল হয়ে যাচ্ছে, ততক্ষণ ভাল করে ভেজে নিতে হবে। তারপর সেখানে আদা বাটা এবং ক্যাপসিকাম ভালো করে কুচি কুচি করে কেটে লাল করে ভেজে নিতে হবে। এরপর এর মধ্যে স্বাদ অনুযায়ী, লঙ্কা দিয়ে দিতে হবে। এরপর হলুদ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো ও গরম মশলা দিয়ে ভালো করে মাখা মাখা করে নিতে হবে। নুন স্বাদমতো দিতে হবে। তারপর পনির দিয়ে দিতে হবে। যখন পনির, মশলা দিয়ে মাখা মাখা হয়ে যাবে, তখন সামান্য জল দিয়ে উপরে ধনেপাতা দিয়ে খুন্তি দিয়ে নাড়া চাড়া করতে হবে। নামানোর আগে উপরে গোলমরিচ গুঁড়ো ও চিরে রাখা কাঁচালঙ্কা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘গোলমরিচ ঝাল পনির’ (Golmorich Jhal Paneer) ।

আরো পড়ুন -   Horoscope: কেমন কাটবে আজকের দিনটি? দেখুন ২১শে জুলাই বুধবারের রাশিফল

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ গোলমরিচ ঝাল পনিরের রেসিপি- HoopHaap

Related Articles

Back to top button