ঘরে বসে আয় করুন হাজার হাজার টাকা, জেনে নিন এমন ৩টি জীবিকা

করোনা পরিস্থিতিতে অনেকেরই চাকরি চলে গেছে কিংবা মাসের বেতন কাট করতে হয়েছে। এই পরিস্থিতিতে সামলে ওঠা ভীষণ প্রয়োজনীয় একটি বিষয়। এই পরিস্থিতি সামলাতে পারে শুধু মেয়েরাই। স্বামী বা বাবার পাশে কাঁধে কাঁধ মিলিয়ে রোজগার করার ক্ষমতা মেয়েদেরই আছে। তাই সময় নষ্ট না করে আপনার প্রতিভাকে কাজে লাগান। জেনে নিন তিনটি জীবিকা যা আপনি বাড়িতে বসেই স্বাধীনভাবে করতে পারেন।

১) বুটিক: আপনি যদি আঁকতে ভালোবাসেন কিংবা সেলাইয়ে পারদর্শী হন তাহলে কোন বড় মার্কেট থেকে হোলসেল দরে উপাদান কিনে নিয়ে এসে শাড়ি, বেডশীট ইত্যাদির ওপর এঁকে বা সেলাই করে রোজগার করতে পারেন। প্রথমে পরিচিতি তৈরি করার জন্য ফেসবুকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সবাইকে জানাতে হবে। তারপর দেখবেন আপনার বন্ধু-বান্ধব মহল থেকে আত্মীয় পরিজন এবং অচেনা লোক জন একটু একটু করে আপনার জিনিস কিনতে থাকছে।

২) ডেলি কিচেন: আপনার কি রান্না করতে খুব ভাল লাগে? ব্যাস তাহলে তো কথাই নেই, এই ভালোলাগাটাকে কাজে লাগান। ছোট করে বাড়িতেই একটা রান্নার ব্যবসা শুরু করুন। এখন অনেকেই দুজনেই চাকরি করেন, ঠিকঠাকমতো রান্না করতে পারেন না, তারা প্রত্যেকেই প্রতিদিন খাওয়ার জন্য ঘরোয়া রান্না খুঁজতে থাকেন। প্রথমে আপনি কিছু জিনিস রান্না করে আপনার কাছের মানুষদের নেমন্তন্ন করে খাওয়াতে পারেন। তাদের মারফত আপনি আপনার ইচ্ছা কে জানান এবং অন্যদের মধ্যে ছড়িয়ে দিন। তবে কাজে নামার আগেই সোশ্যাল মিডিয়ায় একটু ঘাটাঘাটি করে নিতে হবে। আপনার কাছাকাছি বাজারের দোকান, সেখানে কি কি ঠিকঠাক মতন পাওয়া যায় না যায় তার একটা ছোট করে লিস্ট বানিয়ে নেবেন।

৩) নার্সারি: আপনার কি গাছের খুব শখ? আর বাড়িতেও বেশ খানিকটা জায়গা আছে? ব্যাস তাহলে তো কথাই নেই কয়েকটি ছোট ছোট গাছ দিয়ে শুরু করে ফেলুন আপনার গাছের নার্সারির ব্যবসাটি। প্রথমে কিছু সিজনাল গাছ দিয়ে শুরু করতে পারেন। গাঁদা, গোলাপ, এছাড়াও কিছু ঔষধি গাছ যেমন অ্যালোভেরা, বা কিছু অর্কিড যেগুলো অতটা যত্ন করতে হয় না কিন্তু দাম বেশ ভালই পাওয়া যায়।

বাড়িতে বসে রোজগার করার জন্য এই তিনটি আইডিয়ার মধ্যে যেকোনো একটি আপনি সহজেই গ্রহণ করতে পারেন। এজন্য খুব বেশি জায়গার প্রয়োজন হয়না। প্রয়োজন শুধু একটু শখের।