Hoop PlusBengali Serial

Bhaswar Chatterjee: হয়ে গিয়েছে বিচ্ছেদ, অষ্টম বিবাহবার্ষিকীতে প্রাক্তন নবমিতাকে খোলা চিঠি ভাস্বরের

বিবাহ বিচ্ছেদ হয়ে গিয়েছিল ভাস্বর চট্টোপাধ্যায় (Bhaswar Chatterjee) ও নবমিতা (Nabamita Chatterjee)-র। একাকীত্ব ভুলতে কাশ্মীরি ভাষা শিখছিলেন ভাস্বর। একসময় বলেছিলেন মানসিক অবসাদের কথা। অথচ মহানায়ক উত্তম কুমার (Uttam Kumar)-এর বাড়ির প্রত্যেক অনুষ্ঠানে তাঁর নিমন্ত্রণ থাকত। প্রাক্তন হয়ে গেছেন, তবু নবমিতার সঙ্গে কাটানো মুহূর্তগুলি ভুলতে পারেননি তিনি। বিবাহ বিচ্ছেদ না হলে বৃহস্পতিবার তাঁদের অষ্টম বিবাহবার্ষিকী হত। এদিন সন্ধ্যায় সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে বিবাহবার্ষিকীর কথা মনে করিয়ে দিয়েছেন ভাস্বর।

বৃহস্পতিবার সন্ধ্যায় নবমিতার সঙ্গে তাঁর অতীত দাম্পত্যের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে ভাস্বর লিখেছেন, বিবাহবার্ষিকীর শুভেচ্ছা জানিয়ে তাঁদের দিন শুরু হচ্ছে। সব ঠিক থাকলে এটি তাঁদের অষ্টম বিবাহবার্ষিকী হত। কিন্তু ঈশ্বরের অন্য ইচ্ছা। নবমিতার সুস্থতা কামনা করেছেন ভাস্বর। হঠাৎই এমন পোস্ট দেওয়ার কারণ হিসাবে ভাস্বর বলেছেন, ভাঙনকালে তাঁর গড়ার কথা বলার ইচ্ছা হয়েছে। তিনি মনে করেন, কলমের এক আঁচড়ে সব শেষ হয়ে যায় না। সব ফুরিয়ে যায় না। বিচ্ছেদ মানে কাদা ছোড়াছুড়ি নয়। একে অন্যের প্রতি অভিযোগ পাহাড় চাপিয়ে দেওয়া নয়। ভাস্বর মনে করেন, বিয়ে ভাঙলেও বন্ধু হওয়া যায়। টলিউড ও সমাজকে এই বার্তা দিতেই তিনি পোস্ট করেছেন।

অপরদিকে নবমিতাও আবেগপ্রবণ। তিনি জানিয়েছেন, ভাস্বর বরাবর ছিমছাম। হালকা অথচ স্বাদু খাবার তাঁর পছন্দ। এই কারণে বিবাহবার্ষিকীর দিনে তাঁরা একসঙ্গে ভাস্বরের পছন্দের কোনো রেস্টুরেন্টে খেতে যেতেন। তবে নবমিতাও মনে করেন, সুস্থ সম্পর্ককে সামনে রেখে শুভেচ্ছা বিনিময় করাই যায়।

নবমিতা জানিয়েছেন, সম্পর্কের বেড়াজাল ভেঙে তাঁরা একে অপরের আরও বেশি আপন। কথা কম হয়। কিন্তু কথা শুরু হলে থামতে চায় না। ভাস্বরের ব্যস্ততা ও করোনা অতিমারীর কারণে তাঁদের আপাতত দেখা হচ্ছে না। 2021 সাল বাড়িতে কাটালেও চলতি বছরে কাজে ফেরার ইচ্ছা রয়েছে নবমিতার। তবে পারস্পরিক টানের ক্ষেত্রে ভাস্বরের যদি মনে হয়, সবকিছু ভুলে গিয়ে আবারও এক ছাদের তলায় থাকবেন, তাহলে নবমিতা ভেবে দেখতে পারেন। এই প্রসঙ্গে ভাস্বর বলেছেন, ভবিষ্যতের কথা কেউ বলতে পারে না। 2014-য় যখন সাতপাক ঘুরেছিলেন, তখন জানতেন না, 2022 -এ একসঙ্গে থাকবেন না। ফলে তিনি সবকিছুই সময়ের হাতে ছেড়ে দিয়েছেন।