Hoop PlusBollywood

Anuradha Patel: রেখার বান্ধবী হিসেবে নজর কেড়েছিলেন ‘উৎসব’-এ, কোথায় গেলেন অনুরাধা!

বহু বছর কেটে গেছে। তা প্রায় দুই দশক। কিন্তু এখনও ‘মেরা কুছ সামান’ আকর্ষণ করে ব্যর্থ প্রেমিকাকে। ‘মন কিঁউ বহেকা’ রোমাঞ্চ জাগায় নারীর মনে। অথচ এই দুটি গানের কূশীলব অনুরাধা পটেল (Anuradha Patel) হঠাৎই উধাও হয়ে গেছেন। আশি ও নব্বইয়ের দশকে শাড়ি, মঙ্গলসূত্র ও সিঁদুর পরা নায়িকাদের তুলনায় তিনি ছিলেন অনেকটাই আলাদা। পর্দায় সাধারণ পোশাকেও তাঁকে আধুনিক লাগত। অনুরাধার পারিবারিক ব্যাকগ্রাউন্ড ছিল নজর কাড়া।

কিংবদন্তী অশোক কুমার (Ashok Kumar)-এর নাতনী অনুরাধা মুম্বইয়ের বুকেই বেড়ে উঠেছিলেন। শৈশব থেকেই অভিনেত্রী হওয়ার স্বপ্ন দেখা অনুরাধা 1983 সালে ‘লাভ ইন গোয়া’ ফিল্মের মাধ্যমে বলিউডে ডেবিউ করেছিলেন। এরপর ‘ধর্ম অধিকারী’, ‘সদা সুহাগন’, ‘রুকসত’-এর মতো কয়েকটি ফিল্মে অভিনয় করলেও 1984 সালে ‘উৎসব’ ফিল্মে রেখা (Rekha)-র বান্ধবীর ভূমিকায় নজর কাড়লেন অনুরাধা। ‘মন কিঁউ বহেকা রে বহেকা’ গানে রেখা ও অনুরাধার রসায়ন আপামর ভারতবাসীর মনোরঞ্জন করেছিল। অনুরাধার জীবনে 1984 সালকে বলা যায় ‘ওভারনাইট সাকসেস ইয়ার’।

 

View this post on Instagram

 

A post shared by Bollywood (@bollywood_dream)

‘ইজাজত’ ফিল্মের ত্রিকোণ প্রেমেও অনুরাধাই নজর কাড়লেন সবচেয়ে বেশি। তাঁর লিপে ছিল আশা ভোঁসলে (Asha Bhonsle)-র বিখ্যাত গান ‘মেরা কুছ সামান’। সাদা পোশাকে আকর্ষণীয় সুন্দরী লেগেছিল অনুরাধাকে। কিন্তু অনুরাধাও ছিলেন তৎকালীন যুগের মহিলাদের মতো ট্র্যাডিশনাল। বোঝেননি নিজের প্রতিভাকে। এই কারণেই অভিনেতা কানওয়ালজিৎ সিং (Kanwaljeet Singh)-কে বিয়ে করে তিনি সরে যান অভিনয় জগত থেকে। দুই সন্তানের জন্মের পর তাদের নিয়ে ব্যস্ত হয়ে পড়েন অনুরাধা। চোখের উপর দিয়ে কেটে যায় দশটা বছর।

 

View this post on Instagram

 

A post shared by Jairaj Mukherjee (@jairajmukherjee)

মধ্যবয়সে পৌঁছে অনুরাধা হয়তো তাগিদ অনুভব করেছিলেন নিজের অস্তিত্বের। এই কারণেই আবারও ফিরে এসেছিলেন বলিউডে। ‘জানে তু ইয়া জানে না’, ‘রেডি’, ‘আয়েষা’-র মতো একের পর এক ফিল্মে অভিনয় করেছেন তিনি। কিন্তু রাতারাতি পাওয়া স্টারডম উধাও হয়ে গিয়েছে। অনেকেই জানেন না, অনুরাধা পটেল এখনও অভিনয় করেন। অথচ তাঁরাই একসময় ছিলেন অনুরাধার অনুরাগী। বর্তমানে অভিনয়ের পাশাপাশি মুম্বইয়ে একটি গ্রুমিং ইনস্টিটিউট চালান অনুরাধা। 56 বছর বয়সে পৌঁছেও তিনি এখনও একই রকম সুন্দরী। অনেকেই জানেন না তিনি অভিনেত্রী কিয়ারা আডবাণী (Kiara Advani)-র আত্মীয়া। তবে হারিয়ে যাননি অনুরাধা। কিন্তু বড্ড দেরি করে ফেলেছেন।

 

View this post on Instagram

 

A post shared by Jairaj Mukherjee (@jairajmukherjee)