GossipHoop Plus

প্রথম ভালোবাসা দেবশ্রী রায়, ওর মতো অভিনেত্রী খুব কম এসেছে: প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

দেবশ্রী রায় এখন বাংলার সর্বজয়া। কিছু বছর আগে রাজনীতিতে তিনি ছিলেন সক্রিয়। দক্ষ হাতে সামলেছিলেন রায়দিঘির বিধায়কের পদ। তবে এখন তিনি আবার অভিনেত্রী দেবশ্রী রায় হিসেবে আত্মপ্রকাশ করেছেন। জি বাংলায় সর্বজয়ায় তাকে প্রতিদিন দেখা যাচ্ছে। তার অভিনয় দক্ষতা সম্পর্কে নতুন কিছু বলার অপেক্ষা রাখে না। ঋতুপর্ণ ঘোষের উনিশে এপ্রিল সিনেমার জন্য তিনি জাতীয় পুরস্কার পান। বড় পর্দায় দাপটের সঙ্গে একের পর এক ছবিতে তিনি অভিনয় করে গিয়েছেন। তারপর বেশ কয়েক বছর অভিনয় থেকে নিয়েছিলেন অবসর। এখন আবার তিনি ফিরে এসেছেন স্বমহিমায় বাংলার ড্রইংরুমে।

কর্মজীবন থেকে ব্যক্তিগত জীবন দেবশ্রী রায়কে নিয়ে সবসময় নানা চর্চায় মুখর থাকে সংবাদমাধ্যম। তবে যেকোনো সাক্ষাৎকারে তিনি নিজের ব্যক্তিগত জীবন অর্থাৎ প্রথম প্রেম সম্পর্কে কোনো প্রসঙ্গ উঠলেই তা সুকৌশলে এড়িয়ে যান। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। আজ থেকে প্রায় ১২ বছর আগে জি বাংলায় কে হবে বিগেস্ট ফ্যান নামক একটি রিয়্যালিটি শো অনুষ্ঠিত হত। যেটির সঞ্চালনা করতেন বলিউডের প্রথম সারির পরিচালক অনুরাগ বসু। সেখানে জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী দেবশ্রী রায়কে প্রশ্ন করা হয় যে প্রথম বিয়ে ভেঙে যাওয়ার পর তিনি কেন আর দ্বিতীয় বিয়ে করছেন না? যেখানে তার প্রাক্তন স্বামী প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের আবার নতুন করে সংসার বেধেছেন তিনি কেন একা রয়ে গেলেন? প্রথমে উত্তর দিতেই সংকোচ বোধ করলেও পরে সাবলীলভাবে দেবশ্রী রায় উত্তর দেন যে তেমন মনের মানুষ পাননি বলে তিনি আর কোনদিনও বিয়ে করেননি। আক্ষেপের সুরে তিনি বলে ওঠেন,“চুমকিকে বোঝার মত মানুষ কেউ নেই। দেবশ্রী রায়কে তো সবাই বোঝে? চুমকিকে ক’জন বোঝে? মাঝে মাঝে এই একা থাকতে ভালো লাগে। দেবশ্রী রায় তো একজন অভিনেত্রী। কিন্তু চুমকি তো একজন সাধারন মানুষ তাকে কেউ বোঝেনি।”

একই শোতে এসে পাল্টা দেবশ্রী রায় সম্পর্কেও মুখ খোলেন দেবশ্রী রায়ের প্রথম স্বামী প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তাকে প্রথমে জিজ্ঞাসা করা হয় যে তার ফাস্ট ক্রাশ কে ছিলেন। তিনি সুকৌশলে প্রশ্নটি এড়িয়ে একজন হলিউড অভিনেত্রীর নাম বলেন। কিন্তু পরে প্রশ্নেই আসল বোমাটি ফাটে। পরের প্রশ্নে অনুরাগ বসু করে বসেন যে তার প্রথম প্রেমিকা কে? তিনি কিছুটা কুন্ঠাবোধ করলেও দেবশ্রী রায়েরই নাম বলেন। দেবশ্রী রায় প্রসঙ্গে তিনি বলেন, “ও একজন অসাধারণ অভিনেত্রী। আমি এখনও মনে করি ওর মত অভিনেত্রী আমাদের সময় টলিউডে খুব কম এসেছে।”

যদিও তাদের বিচ্ছেদ হয়ে গেছে অনেকগুলি বছর হল। বলিউডের প্রায়শই বিচ্ছেদ হয়ে যাওয়া দম্পতিদের কাজের সূত্রে এক ছাদের নীচে দেখা যায়। কিন্তু এই জুটিকে আর কোনদিনও এক পর্দায় অথবা একই মঞ্চে ধরা দিতে দেখা যায়নি। এখনও কি মনের মধ্যে সেই অভিমান বয়ে বেড়ান এই দুই জুটি?