Hoop Food

Recipe: ময়দা ছাড়াই মাত্র ৫ মিনিটে আলু সুজির রিং পকোড়া বানানোর রেসিপি শিখে নিন

পকোড়া বানাতে গেলে, আমাদের মাথায় সবার আগে যেটা আসে তা হলো ময়দা। অনেক সময় বাড়িতে যদি ময়দা ফুরিয়ে যায়, তাহলে চটজলদি বাড়িতে থাকা কয়েকটি জিনিস দিয়েই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপিটি। চায়েতে চুমুক দিতে দিতে এই রেসিপিটি আপনার দারুন লাগবে৷ তাই আর দেরি না করে আমাদের Hoophaap পাতায় দেখে ফেলুন ‘আলু সুজির পকোড়া’ বানানোর সহজ রেসিপি।

উপকরণ –
আলু দুটো সেদ্ধ করা
এক কাপ সুজি
এক টেবিল চামচ আদা কুচি
টমেটোর টুকরো এক টেবিল চামচ
১ চা চামচ ভাজা গরম মশলা গুঁড়ো
এক কাপ জল
এক কাপ ধনে পাতা কুচি
১ চা চামচ কালো সরষে
১ চা চামচ গোটা জিরে
পাঁচটি কারি পাতা
একটি ক্যাপসিকাম কুচি করা
অর্ধেকটা গাজর করে নেওয়া
সাদা তেল এক কাপ
গোল করে কাটার জন্য কোন স্টিলের গোল বস্তু
নুন, চিনি স্বাদমতো
শুকনো লঙ্কা স্বাদমতো
আমচুর পাউডার স্বাদমতো

প্রণালী – একটি ফ্রাইং প্যান এর মধ্যে দুই টেবিল চামচ সাদা তেল গরম করতে হবে। তার মধ্যে কালো সরষে, গোটা জিরে, কারিপাতা দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। তার মধ্যে আদা কুচি, টমেটো কুচি, ক্যাপসিকাম কুচি, গাজর দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিয়ে বেশ এক কাপ জল দিয়ে দিতে হবে। এরপর এর মধ্যে সুজি দিয়ে দিতে হবে। সুজিকে এই জলের মধ্যে বেশ শুকনো করে নিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে দিতে হবে। এরপর নামিয়ে একটি পাত্রের মধ্যে রাখতে হবে। সেখানে একটি খুন্তি বা একটি বড় হাতার সাহায্যে বা হাতের সাহায্যে আলু সেদ্ধ সঙ্গে ভালো করে চটকে মেখে নিতে হবে। এরপর এর মধ্যে ধনেপাতা কুচি এবং ভাজা গরম মশলার গুঁড়ো, আমচুর পাউডার এবং শুকনো লঙ্কা স্বাদমতো দিয়ে চটকে চটকে রুটির মতন করে মেখে নিতে হবে।

বেশ মাখামাখি হয়ে গেলে তারপরে অন্তত দশ মিনিট একটি সুতির পাতলা ভেজা কাপড় দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। তারপর ভালো করে একটি অংশ ওইখান থেকে লেচি করে কেটে নিতে হবে। দেখতে হবে যে রুটি বেলা হবে, সেটি যেন বেশ মোটা হয়। বেলার সময় বেলনা চাকির ওপরে সামান্য তেল ব্রাশ করে নিতে হবে, তাহলে এটি কখনোই আটকে যাবে না, এরপর ভালো করে বেলে নিয়ে কোনো স্টিলের ধারালো গোল বস্তুর সাহায্যে গোল গোল করে কেটে নিতে হবে। মাঝখানে আরেকটি ছোট কোনো গোল বস্তুর সাহায্যে মাঝখানের অংশকে রিং এর আকারে তৈরি করতে হবে। এরপর একটি ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে এগুলি গরম গরম ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে ‘আলু সুজির রিং পকোড়া’ (Aloo Sujir Ring Pakora)।

Recipe: ময়দা ছাড়াই মাত্র ৫ মিনিটে আলু সুজির রিং পকোড়া বানানোর রেসিপি শিখে নিন - HoopHaap