Hoop Life

Lifestyle: চটজলদি গ্যাস ওভেনের জেদি দাগ তোলার ৫টি ঘরোয়া টিপস

অনেক টাকা খরচ করে রান্না ঘর তৈরি করেছেন শখের রান্না ঘরকে সাজাতে অনেক গৃহিণীরা বেশ পটু। রান্না করার পরই দেখেন গ্যাস ওভেনের ওপরে তেলচিটে ময়লা জমেছে অনেক কিছু চেষ্টা করার পরেও কিছুতেই পরিষ্কার করতে পারছেন না।

১) গ্লিসারিন ও আলুর যুগলবন্দী -»
গ্যাস ওভেনের তেলচিটচিটে কালো দাগ পরিষ্কার করতে অবশ্যই সাহায্য নিন গ্লিসারিন এবং আলুর রসের।

উপকরণ -»
৪ চামচ আলুর রস, ২ চামচ গ্লিসারিন।

পদ্ধতি -»
আপনি আলুর রস করে একটি পাত্রে নিয়ে তার মধ্যে গ্লিসারিন নিয়ে নিন। ভালো করে মেশান আর এই মিশ্রণ দাগের জায়গায় ব্যবহার করুন। আধঘন্টা রেখে দিতে হবে। এবার ব্রাশ দিয়ে ঘষুন। কিছুক্ষণ পরে জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন দেখুন গ্যাস ওভেন কত চকচক করবে।

আরো পড়ুন -   Astro Tips: বাড়ির তুলসী তলায় যা রাখলে সৌভাগ্য কড়া নাড়বে আপনার সংসারে

২) ডিটারজেন্ট -»

জামা কাপড়ের কালো ময়লা জেদি দাগ তুলতে আমরা ডিটারজেন্ট ব্যবহার করে থাকি। আপনি যে কোম্পানির ডিটারজেন্ট ব্যবহার করে থাকুক না কেন ডিটারজেন্ট আপনার গ্যাস ওভেনের তেলচিটচিটে দাগ পরিষ্কার করতে সাহায্য করে। লিকুইড কিংবা গুঁড়ো কিংবা বার যেকোন ভাবেই আপনি ব্যবহার করতে পারেন ডিটারজেন্ট।

উপকরণ -»
৩ চামচ ডিটারজেন্ট, জল

পদ্ধতি -»
গরম জলের মধ্যে বেশ খানিকটা ডিটারজেন্ট ভালো করে গুলিয়ে নিয়ে এই মিশ্রণটি আপনার গ্যাস ওভেনের উপরে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিন।

Lifestyle: চটজলদি গ্যাস ওভেনের জেদি দাগ তোলার ৫টি ঘরোয়া টিপস- HoopHaap

৩) কর্নফ্লাওয়ার -»

রান্নায় কর্নফ্লাওয়ার ব্যবহার করলেও ওভেন পরিষ্কার করতে ব্যবহার করেন নি তো? এবার তাহলে ব্যবহার করেই দেখুন আর উপকার যে পাবেনই এতে নিশ্চিত থাকুন। কর্নফ্লাওয়ার দিয়ে অসাধারণ ভাবে দাগ তুলে ফেলা যায়।

আরো পড়ুন -   ঠাকুমার হাতের ট্রাডিশনাল হান্ডি মটন রেসিপি

উপকরণ -»
জল, ৩ চামচ কর্নফ্লাওয়ার।

পদ্ধতি -»
একটি পাত্রে কর্নফ্লাওয়ার আর জল মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করতে হবে। এই মিশ্রন দাগের উপরে কয়েক ঘণ্টা দিয়ে রাখুন। তারপর ব্রাশ দিয়ে ঘষে ঘষে দাগ তুলে ফেলুন। সপ্তাহে দু-তিনবার এটি করে দেখতে পারেন।

৪) ভিনিগার -»

ভিনিগারের মধ্যে দাগ তোলার উপায় আছে। এবার সেই শক্তিই দেখুন।

উপকরণ -»
৩ চামচ ভিনিগার, জল।

পদ্ধতি -»
গরম জলের মধ্যে বেশ খানিকটা ভিনিগার গুলি নিয়ে এই মিশ্রণটি আপনি যদি গ্যাস ওভেনের তেলচিটে দাগের ওপরে বেশ খানিকক্ষণ রেখে তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলতে পারেন তাহলে এরকম পর পর ক দিন করার পর দেখবেন জেদি কিভাবে দূর হয়ে গেছে।

আরো পড়ুন -   বাড়িতে টবেই সিলোসিয়া চাষ করুন সহজ পদ্ধতি অনুসরণ করে

৫) বেকিং সোডা -»
বেকিং সোডা যে কোনও ধরণের দাগ তুলতে খুব ভালো কাজ দেয়। তাই ওভেন পরিষ্কারে এটিই ব্যবহার করুন। বেকিং সোডা ত্বকের জন্য ভীষণ উপকারী একটি উপাদান অর্থাৎ যেখানে কালো জেদি হবে সেখানেই বেকিং সোডা ভীষণ ভালো কাজ করে।

উপকরণ -»
৩ চামচ বেকিং সোডা।

পদ্ধতি -»
আপনি আগে ওভেনের যেখানে দাগ আছে সেই জায়গায় জল দিয়ে ভিজিয়ে নিন। তার পর বেকিং সোডা একটু জলে গুলে সেই জায়গায় দিয়ে রাখুন আধ ঘন্টার মতো রেখে দিন। এবার একটি ব্রাশ নিয়ে ওই জায়গাটি ভালো করে ঘষুন। এবার জল দিয়ে ভালো করে পরিষ্কার করে নিলেই একেবারে ঝকঝকে হয়ে যাবে আপনার ওভেন।

Related Articles

Back to top button