Hoop Life

Lifestyle: গরমে দুধ নষ্ট হয়ে গেছে? ফেলে না দিয়ে ব্যবহার করুন ৫ পদ্ধতিতে

অনেক সময় গরমে দুধ নষ্ট হয়ে যায়। ফোটাতে ভুলে যাওয়ার জন্য অথবা ফ্রিজে ঢোকাতে যদি ভুলে যান, তাহলে দেখবেন যে দুধে কেমন ছানা কেটে গেছে। কিন্তু আপনি হয়তো এই দুধ ফেলে দেন। এই দুধ কখনোই ফেলবেন না। এই দুটোকে আপনি নানা কাজে ব্যবহার করতে পারেন। Hoophaap এর পাতায় জেনে নিন এই কেটে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়া দুধ কে আপনি কিভাবে পুনরায় ব্যবহার করতে পারবেন।

১) কেক বা পাউরুটি বেকিং এর জন্য আমরা অনেক সময় টক দই অথবা দুধ দিয়ে থাকি। কিন্তু আপনি হয়তো জানেন না যে এই কেটে যাওয়া দুধ দিয়ে কিন্তু আপনি খুব ভালো বেকিং করতে পারবেন। তাই কোন ভাবে কেটে যাওয়া দুধ ফেলে না দিয়ে বেকিং এর কাজে ব্যবহার করুন।

২) মুখের উজ্জ্বলতা বাড়াতে আপনি এটি ব্যবহার করতে পারেন। অনেকেই হয়তো জানেন না, যে এর মধ্যে থাকা প্রাকৃতিক উপাদান আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। তাই দুধ জ্বাল দিতে গিয়ে যদি দেখেন যে দুধ কেটে গেছে বা নষ্ট হয়ে গেছে, তাহলে এই মিশ্রণটি থেকে একটুখানি নিয়ে মুখে শুধুমাত্র ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। দেখবেন, আপনার ত্বক কত সুন্দর এবং উজ্জ্বল হয়ে গেছে।

৩) যাদের বাগান করার শখ আছে, তারা যদি বাগানের গাছকে আরো সুন্দর দেখতে চান। তাহলে কিন্তু অবশ্যই এই কেটে যাওয়া দুধ দিতে পারেন। একটু একটু করে প্রতিটা গাছের গোড়ায় দিয়ে দিতে পারেন। যাদের বাগানে গাছের সংখ্যা কম, ঘরের ভেতরে অর্থাৎ ইনডোর প্ল্যান্ট রেখেছেন, তারাও কিন্তু দুধের মধ্যে একটু বেশি পরিমাণে জল মিশিয়ে একটি স্প্রে বোতলে সাহায্যে ভালো করে স্প্রে করে দিতে পারেন। তাহলেও কিন্তু গাছ অনেক সুন্দর হবে।

৪) এই কেটে যাওয়া দুধ দিয়ে যদি মাছ, মাংস ম্যারিনেট করে কিছুক্ষণের জন্য রেখে দিতে পারেন, তাহলে দেখবেন রান্না করার পরে মাছ, মাংস কতটা নরম হয়ে গেছে।

৫) দুধ যদি গরম করতে গিয়ে দেখেন, যে দুধ কেটে গেছে, তাহলে অবশ্যই এই কেটে যাওয়া দুধ ফেলে না দিয়ে স্যালাডের ওপর সুন্দর করে ড্রেসিং করে দিতে পারেন। এটি খাওয়াও আপনার স্বাস্থ্যের জন্য ভালো এবং ছেলেটি দেখতেও যথেষ্ট সুন্দর লাগবে।