Hoop Life

Lifestyle: সংসারের মঙ্গল কামনায় নিত্য পূজার সঠিক নিয়ম শিখে নিন

আমরা প্রতিদিনই পুজো (Daily Puja) করে থাকি। কিন্তু সকলে কি নিয়ম মতন পুজো করি? আর আমরা যদি নিয়ম মতন পুজো না করি তাহলে কিন্তু আমাদের জীবনে অনেক অন্যরকম ঘটনা ঘটতে পারে। আমরা বিপদের সম্মুখীন হতে পারি, তাই নিত্য পূজা করার কতগুলি নিয়ম আমরা যদি জেনে রাখি। তাহলে আমাদের জীবনে আর কোন রকম বিপদ ঘটবেনা।

পুজো করার আগে নিজেকে প্রস্তুত করতে হয়, শুদ্ধ কাপড়ে স্নান করে যদি স্নান করা সম্ভব না হয় অন্তত গঙ্গা জল ছিটিয়ে নিজেকে পবিত্র করতে হবে। পুজো করার আগেই কিছুক্ষণ ধ্যান করে নিলে পুজো অনেক সুন্দরভাবে আপনি করতে পারবেন। মাথায় নানান রকম চিন্তা নিয়ে পুজো করলে সে কিন্তু ঠিকঠাক হবে না। তাতে দেবতাগণ আপনার ওপর রুষ্ট হতে পারেন।

পুজো করার আগে প্রত্যেকটি দেবতার জন্য প্রয়োজনীয় ফুল যেমন মা কালী পায়ের জন্য লাল জবা, শিবের জন্য সাদা ফুল এইরকম ফুল আপনাকে পরিষ্কারভাবে বাছাই করে নিয়ে গঙ্গা জল ছিটিয়ে ভালো করে ঠাকুরের পায়ের কাছে দিয়ে দিতে হবে। যদি শিবের মূর্তি থাকে তাহলে অবশ্যই বেলপাতা দিতে ভুলবেন না এতে মহাদেব সুস্থ হন।

পুজার সময় অবশ্যই ঠাকুরঘর ভালো করে পরিষ্কার করে নিতে হবে। অপরিষ্কার ঠাকুরঘরে আপনি যদি পুজা করে তাহলে কিছুতেই আপনার মনোবাঞ্ছা পূর্ণ হবেনা। ভালো করে পুজোর ফুল কিংবা ঠাকুরের প্রসাদ দেওয়ার থালা বাসন মেজে নিয়ে এর ওপরে গঙ্গা জল ছিটিয়ে আপনাকে পূজোর কাজে বসতে হবে।

পুজো করার সময় ওর যদি সম্ভব হয়,তাহলে মন্ত্র উচ্চারণ করবেন। কিন্তু ভুল মন্ত্র উচ্চারণ করবেননা। যদি দেখেন যে মন্ত্র উচ্চারণের সময় আপনার বলতে কোনো অসুবিধা হচ্ছে, তাহলে মনে মনে পড়তে পারেন। গায়ত্রী মন্ত্র জপ অথবা বৃহস্পতিবারে লক্ষ্মীর পাঁচালী পড়লে আপনার জীবন এক অপার আনন্দে ভরে উঠবে।

Related Articles

Back to top button