Hoop Life

Lifestyle: গরমে ফ্রিজ ছাড়াই সমস্ত খাবার ভালো রাখার ৫টি টিপস

গরম পড়েছে মানেই আমাদের বাড়িতে ফ্রিজ চলবে সারাক্ষণ। খাবার-দাবার ভালো রাখতে ফ্রিজ একটি দরকারি জিনিস। কিন্তু অনেকের বাড়িতেই এখনো ফ্রিজ নেই। আবার এখন প্রচন্ড ঝড় বৃষ্টির কারণে অনেক সময় কারেন্ট অফ থাকে অনেকক্ষণ ধরে তখন ফ্রি চালানো একেবারেই সম্ভব হয় না। তাই চিন্তা করবেননা, ফ্রিজ ছাড়াও শাক সবজি, মাছ মাংস, দুধ, দই আপনি সংরক্ষণ করতে পারবেন জেনে নিন ফ্রিজ ছাড়া খাবার সংরক্ষণ করার সঠিক নিয়ম।

১) শাক সবজি- শাক সবজির বাজার থেকে ধুয়ে এনে ভালো করে জল ঝরিয়ে শুকিয়ে তুলে রাখতে হবে। যদি তা না সম্ভব হয় তাহলে শাকসবজিতে ভালো করে টুকরো টুকরো করে কেটে একটুখানি ভেজে রেখে তুলে রাখতে পারেন, তাহলে তরকারি রান্না করার সময় এই ভাজা দিয়ে দিলেই একেবারে তৈরি হয়ে যাবে রান্না।

২) দুধ- দুধ যদি ফ্রিজ ছাড়া ভালো রাখতে চান? তাহলে তার একমাত্র উপায় হল দুধ বারবার ফুটিয়ে রাখতে হবে। আর এর মধ্যে যদি একটুখানি মধু দিয়ে ফুটিয়ে রাখেন তো দুধ অনেকদিন ভালো থাকবে।

৩) দই- দই খুব সহজেই নষ্ট হয়ে যায়। দইয়ের সঙ্গে যদি একটুখানি মধু মিশিয়ে রাখতে পারেন তাহলে কিন্তু দই ফ্রিজ ছাড়া সহজে নষ্ট হবে না।

৪) মাছ মাংস – ফ্রিজ ছাড়া মাছ মাংস ভালো রাখার সহজ পদ্ধতি হলো মাছ মাংস কে ভাল করে ভেজে রেখে দিন। আগেকার দিনে যখন অনেকের বাড়িতেই থাকতো না, তখন কিন্তু এই ভাবেই আগের দিন থেকে মাছ, মাংস সংরক্ষণ করে রাখা হতো। রান্নার সময় ভাজা মাছ ভালো করে দিয়ে রান্না করলেই আপনি কিন্তু একেবারেই কিছু বুঝতে পারবেন না।

৫) ডিম – ডিম অনেক সময় ফ্রিজ ছাড়া রাখলে নষ্ট হয়ে যায়, সে ক্ষেত্রে ঠান্ডা জলের মধ্যে ডিম রাখতে পারেন, অথবা ডিম সেদ্ধ করে একটি বাটিতে রেখে দিতে পারেন। তাহলে কিন্তু ডিম অনেকদিন ভালো থাকে। অনেকে আবার বালি বা নুন এর মধ্যেও ডিম রেখে দেন। সে ক্ষেত্রেও ডিম অনেকদিন ভালো থাকতে পারে ফ্রিজ ছাড়া।