বাড়ির টবে গন্ধরাজ ফুল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়িতে টবে চাষ করুন গন্ধরাজ ফুল। গ্রীষ্মকালীন এই ফুল গাছ খুব ভালো ফুল দেয়। তবে শীতের খানিক আগে থেকেই এই গাছ প্রতিস্থাপন করে চর্চা করতে পারলে সারা গরমকাল খুব ভালো ফুল দেবে।

নার্সারি থেকে একটি গন্ধরাজ ফুলের গাছ কিনে আনতে হয়। প্রথমে মাটি প্রস্তুত করতে হবে। গন্ধরাজ ফুলের জন্য খুব উচ্চ জল নিকাশি মাটির প্রয়োজন তাই হালকা দোআঁশ মাটি এর জন্য বানাতে হবে। বাগান থেকে মাটি এনে তার মধ্যে বালি এবং জৈব সার দিয়ে ভালো করে মাটি প্রস্তুত করতে হবে।

এই গাছের জন্য বড় টব বাছাই করা ভীষন জরুরী। ১২ ইঞ্চি বা তার থেকে বড় টব বাছাই করুন। এবার মাটি প্রস্তুত করে টবের মধ্যে সেই মাটি দিয়ে মাটি মাঝখানটা ভালো করে গর্ত করে গাছটি প্রতিস্থাপন করতে হয়। এই গাছ রোদ ভীষণ ভালবাসে তাই শীতের শেষ দিকে এই গাছ প্রতিস্থাপন করুন এবং কড়া রোদ এই গাছকে দিন।

যেহেতু টবে হচ্ছে তাই গাছ মাঝেমধ্যে ছাঁটাই করুন। তাহলে গাছ বেশ ঝাঁকড়া হবে। এই গাছ খাবার খেতে খুব ভালোবাসে। কলার খোসা এক গ্লাস জলের মধ্যে বেশ কয়েকদিন ভিজিয়ে রেখে সেই জল দিতে পারেন। কিছু দিন অন্তর অন্তর সরষের খোল পচা জল দিন। মাটি প্রস্তুত করার সময় মাটিতে কয়েক চামচ নিম খোল মিশিয়ে দিলে মাটির মধ্যে কোন পোকামাকড় আক্রমন হবে না।