Hoop NewsHoop Trending

Gold Price Today: সোনার দামে ব্যাপক পতন, নববর্ষের আগেই হাসি ফুটল মধ্যবিত্তদের

সামনেই পয়লা বৈশাখ। সোনার দোকানে হালখাতার ভিড় উপচে উঠবে। এই সময় বাঙালি একটু আধটু সোনা কিনবে না তা হয় নাকি। গত বছর একেতেই কোভিড আবহে কেটেছিল বাঙালির নববর্ষ। করোনা অতিমারি কাটিয়ে আবার ঘুরে দাঁড়িয়েছে বাঙালি। এবারে নতুন বছরের নতুন উৎসবে মেতে উঠবে বাংলা। আর নববর্ষের এই আমেজের মধ্যেই বাঙালিদের জন্য সুখবর। ব্যাপক পতন ঘটতে চলেছে সোনার দামে।

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা এবং বেঙ্গালুরুতে ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৪৭,৯৫০ টাকা এবং ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম হয়েছে ৫২,৩১০ টাকা।

গতকাল ভারতের প্রায় সমস্ত মেগাসিটিতে ব্যাপকহারে সোনার দামের পতন দেখা যায়। প্রতি ১০০ গ্রাম সোনার দাম কমেছে ২,৫০০ টাকা। ২২ ক্যারেট সোনা প্রতি ১০০ গ্রাম ৪,৭৯,৫০০ টাকা এবং ২২ ক্যারেট সোনা প্রতি ১০ গ্রাম ৪৭,৯৫০ টাকায় বিক্রি হচ্ছে। সাম্প্রতিক অতীতে প্রতি ১০ গ্রাম সোনা ৪৮,২০০ টাকায় বন্ধ হয়েছিল।

ভারতের রাজধানী দিল্লি এবং বানিজ্য নগরী মুম্বইতে ২২-ক্যারেট সোনার দাম ৪৭,৯৫০ টাকা প্রতি ১০ গ্রাম। সম্পূর্ণ দেশে এখন সোনার দাম সবথেকে বেশি চেন্নাই শহরে। সেখানে সোনার মূল্য প্রতি দশ গ্রামে ৪৮,১৬০। অন্যান্য y-সিটিতে, ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৪৮,০০০ টাকার কাছাকাছি। ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৫২,৩৫০ টাকা।

হঠাৎ এই দ্রুত পতনের কারণ হিসেবে বিশেষজ্ঞরা দেখছেন রাষ্ট্রীয় কর, আবগারি শুল্ক এবং মেকিং চার্জের মতো বিভিন্ন বিষয়গুলিকে।অন্যদিকে পুনে শহরে ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৪৮,০৫০ টাকা এবং ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৫২,৪০০ টাকা ধার্য করা হয়েছে। বেঙ্গালুরুতে ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৪৭,৯৫০ টাকা এবং ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৫২,৩১০ টাকা।