সোনার দামে ভারী পতন, আরো কমতে পারে দাম, মুখে হাসি সাধারণ মানুষের

কিছু দিন আগেই ছিল ধনতেরাস। করোনা আবহ থাকলেও ইতিমধ্যে একের পর এক ফেস্টিভ সিজন শুরু হয়ে গিয়েছে। উৎসব শেষ হলেও বাঙালির আনন্দ একটু ও কমেনি। সম্প্রতি ধনতেরাসে বহু মানুষ সাধ্যমতো সোনা রুপোর দোকানে ভিড় জমায়।এই ধনতেরাসে ও অন্য ধনতেরাসের মতো হুরুহুর করে পড়তে দেখা গেল সোনার দাম। কেবল সোনার দাম কমেনি কমেছে রুপোর দামও। কিন্তু সামনে ধনতেরাসের পর সামনে বিয়ের মরশুম শুরু হয়ে গিয়েছে। পর পর হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী এখন বিয়ে। আর বিয়েতে বাঙালিরা সোনা কিনবেনা তা কি কখনো হয়। তাই এখন মানুষ ছুটছে সোনার দোকানে।

এই ধনতেরাসে সারা বিশ্বের কাছে সুখবরএসেছে। খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে কোভিড ভ্যাকসিন। আমেরিকা সংস্থা পিফজার ঘোষণা করেছেন যে করোনার ভ্যাকসিন প্রায় ৯০ শতাংশ প্রস্তুত। এবার অনুমোদনের পালা। আর এই আনন্দে আজ সোনার দাম কমেছে। আর সামনে বিয়ের মরশুম তাই সোনার দামে কিছুটা ঘাটতি হল।সূত্রের খবর অনুযায়ী, সোনার বাজারে দুরন্ত পতন এসেছে কলকাতা-সহ দেশজুড়ে সোনার দামে দুরন্ত পতন এসেছে ৷

আজ এমসিএক্স অনুযায়ী, ২২ ক্যারাট সোনার ১ গ্রামের দাম ৫,০০৩ টাকা। একদিনে বেড়েছে ৯৪ টাকা, ৮ গ্রাম সোনার দাম ৪০,০২৪ টাকা একটু হলে বেড়েছে, ১০ গ্রামের দাম ৫০,০৩০ টাকা বেড়েছে ৯৪০ টাকা, ১০০ গ্রামের দাম ৫,০০,৩০০ টাকা বেড়েছে ৯,৪০০ টাকা। অন্যদিকে ২৪ ক্যারাট সোনার দাম রেকর্ড দাম কমেছে ৷ ২৪ ক্যারাট সোনার ১ গ্রামের দাম ৫,২৪৩ টাকা একদিনে কমেছে ২০০ টাকা, ৮ গ্রামের দাম ৪১,৯৪৪ টাকা কমেছে ১,৬০০ টাকা, আর ১০ গ্রামের দাম ৫২,৪৩০ টাকা কমেছে ২,০০০ টাকা, ১০০ গ্রামের দাম কমেছে ২০,০০০ টাকা। মধ্যবিত্ত পরিবারে একটু হলেও স্বস্তি ফিরেছে।