Hoop Life

Hair Care: সাদা চুল কালো করার প্রাকৃতিক উপায়

চুল কালো করার জন্য আমরা বাজার থেকে কত কেমিকাল কিনে আনি। কিন্তু এগুলি সাময়িকভাবে চুল কালো করলেও কিছুদিন পর থেকে চুল অনেক বেশি পরিমাণে পেকে যায়। তাই Hoophaap এর পাতায় চটজলদি চুল কালো হওয়ার সঠিক ঘরোয়া উপাদান জেনে নিন। বাড়িতে থাকা কয়েকটি সহজ জিনিস দিয়েই আপনি খুব সহজে চুল কালো করতে পারবেন।

শীতকাল বাজারে প্রচুর পরিমাণে আমলকি পাওয়া যায়। তাই প্রতিদিন একটি করে আমলকি খান। যাতে চুল অনেক বেশি ভেতর থেকে ভালো থাকবে। আর একটি হেয়ার প্যাক বানাতে পারেন, সেটি তৈরি করতে আমলকি ভীষণ দরকার। আমলকি রোদে শুকিয়ে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে রাখতে পারেন। এরপর এক লিটার জল একটি লোহার কড়াই এর মধ্যে গরম করতে হবে। যাদের চুল বড় আছে বা চুলের পরিচর্যা করতে চান, তারা এককালীন একটি লোহার কড়াই কিনে রাখতে পারেন। এবার ১ লিটার জলের মধ্যে ১ বড় টেবিল চামচ মেথি এবং ২ টেবিল-চামচ ভর্তি ভর্তি পরিমাণে কালো জিরে দিয়ে ২ টেবিল চামচ আমলকি গুঁড়ো দিয়ে ভালো করে ফোটাতে হবে।

আরো পড়ুন -   সময় এগোলেও কমেনি জনপ্রিয়তা, মধ্যবিত্তের চাহিদা মেটাতে কিভাবে তৈরি হয়েছিল বাপুজী কেক!

এমন ভাবে ফোটাতে হবে যে এই ১ লিটার জল অনেকটা ফুটে গিয়ে অন্তত অর্ধেকটা হয়ে যায়। খেয়াল করে দেখবেন জলের রঙ কালো কুচকুচে হয়ে গেছে। এরপর মিক্সির মধ্যেই পুরো মিশ্রণ দিয়ে দিতে হবে এবং জলটাও দিয়ে দিতে হবে। বেশ ভালো ঘন পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর স্নান করার অন্তত এক ঘন্টা আগে সারা চুলে সামান্য টক দই দিয়ে এর পুরো পেস্ট লাগিয়ে নিতে হবে। মোটামুটি যাদের কাঁধ পর্যন্ত চুল, তারা এই পরিমাণটা ব্যবহার করবেন। যাদের আরো লম্বা চুল তারা পরিমাণ বাড়িয়ে নিতে পারেন। কোন জিনিস কম বেশি হলে কোন ক্ষতি হবে না। তারপর বেশ ভালো করে শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে নিতে হবে। সপ্তাহে অন্তত দুদিন এটি করতে হবে অন্তত এক মাস করার পরে দেখবেন চুল কত সুন্দর সিল্কি এবং কালো হয়ে গেছে।

আরো পড়ুন -   বাগান সাজান পার্পেল হার্ট গাছ দিয়ে, জেনে নিন রোপণের পদ্ধতি

Related Articles

Back to top button