Hoop StoryHoop Viral

Harnaaz Sandhu: ফুলে গিয়েছে শরীর, বিশ্বসুন্দরী হওয়ার পর জটিল রোগে আক্রান্ত হরনাজ

2021 সালে ভারতের একুশ বছরের খরা কাটিয়ে মিস ইউনিভার্সের মুকুট জিতেছিলেন হরনাজ সান্ধু (Harnaaz Sandhu)। একুশ বছর বয়সী হরনাজ রাতারাতি চলে এসেছেন খবরের শিরোনামে। তাঁর ঝুলিতে এই মুহূর্তে রয়েছে একাধিক ব্র্যান্ড এনডোর্সমেন্ট। ভবিষ্যতে তাঁর ইচ্ছা রয়েছে বলিউডে অভিনয় করার। কিন্তু এই মুহূর্তে হঠাৎই ফুলে গিয়েছেন হরনাজ। সম্প্রতি ল্যাকমে ফ্যাশন উইকে তাঁকে ক্যাটওয়াক করতে দেখে প্রথমে অনেকে চিনতে পারেননি। কারণ হরনাজের সযত্নে তৈরি করা তন্বী ফিগার উধাও। ওজন বৃদ্ধি হওয়া ও ফুলে যাওয়ার মধ্যে রয়েছে তফাৎ। দ্বিতীয়টি ঘটেছে হরনাজের সঙ্গে। কারণ তিনি একটি জটিল রোগে আক্রান্ত।

চলতি বছর ল্যাকমে ফ্যাশন উইকে ফ্যাশন ডিজাইনার শিবান (Shivan) ও নরেশ (Naresh)-এর ব্র্যান্ডের শোস্টপার ছিলেন হরনাজ। তাঁর ক্যাটওয়াকের প্রশংসার মাঝে অনেকেই তাঁর চেহারা নিয়ে কটাক্ষ করেছেন। সেই সময় হরনাজ জানিয়েছেন, তিনি জটিল রোগ সিলিয়াকে আক্রান্ত। শৈশবেই হরনাজের এই অসুখ ধরা পড়েছিল। এই কারণে একবার হাসপাতালেও ভর্তি হতে হয়েছিল হরনাজকে। তবে তারপর থেকে এতদিন সুস্থ থাকলেও নিউ ইয়র্কে থাকাকালীন হরনাজের শরীরে সিলিয়াক আবারও মাথা চাড়া দেয়। যার ফলে শরীরের পাশাপাশি ফুলে গিয়েছে তাঁর মুখ। ফলে বোঝা যাচ্ছে না হরনাজের মুখের জ-লাইন।

 

View this post on Instagram

 

A post shared by Miss Universe (@missuniverse)

সিলিয়াক প্রকৃতপক্ষে, একটি ডাইজেস্টিভ ডিজঅর্ডার। গ্লুটেন জাতীয় খাবারের প্রতি অ্যাবনর্মাল ইমিউন রিয়‍্যাকশনের ফলে এই সমস্যা দেখা দেয়। হরনাজ জানিয়েছেন, সিলিয়াকে আক্রান্ত হওয়ার কারণে তিনি গম ও বিশেষ কিছু খাদ্য খেতে পারেন না। এছাড়াও আবহাওয়ার পরিবর্তন তাঁর শরীরে প্রভাব ফেলে। পঞ্জাবে থাকাকালীন সুস্থ থাকলেও নিউ ইয়র্কে থাকার সময় হরনাজের শারীরিক পরিবর্তন ঘটে।

সিলিয়াক আক্রান্ত ব্যক্তির শরীরে ফোলাভাব দেখা যায়, ক্লান্তি ও আয়রনের ঘাটতিজনিত রক্তাল্পতা দেখা যায়। এছাড়াও প্রায়ই বমি বমি ভাব থাকে বা বমি হয়। জয়েন্ট পেন হতে থাকে। ত্বকের সমস্যাও দেখা দেয়। সিলিয়াক রোগের একমাত্র চিকিৎসা হল গ্লুটেন ফ্রি খাবার খাওয়া। হরনাজও এই নিয়ম মেনে চলেন।