আবহাওয়ায় ঘটতে চলেছে ব্যাপক পরিবর্তন, পুজো শেষে তীব্র নিম্নচাপের আশঙ্কা

আজ ভাইফোঁটার সকাল তার মধ্যে বাংলার আকাশ কি বলছে? ফের আলিপুরআজ ভাইফোঁটা, ঘূর্ণাবর্তের পর এবার নিম্নচাপের ইঙ্গিত দিচ্ছে আবহাওয়া দফতর । ঠাণ্ডা পড়তে পড়তে ঘূর্ণাবর্তের জেরে হঠাৎ করে থমকে গিয়েছিল। সেই ঘূর্ণাবর্ত দুর্বল হয়ে গিয়ে এবার প্রকট দিচ্ছে নিম্নচাপের আশঙ্কা। আবহাওয়া দফতর ঘূর্ণাবর্তের পর এবার নিম্নচাপের ইঙ্গিত দিচ্ছে। ঠাণ্ডা পড়তে পড়তে হঠাৎই ঘূর্ণাবর্তের জেরে হঠাৎ করে থমকে গিয়েছিল। কিন্তু এই ঘূর্ণাবর্ত প্রচন্ড দুর্বল হয়ে গিয়েছে তাই এবার আসতে চলেছে বড় ঝড়। খুব শীঘ্রই নিম্নচাপের দাপট আসতে চলেছে এই আশঙ্কা করছেন আবহাওয়া দফতর। শনিবার থেকে নিম্নচাপ অক্ষরেখা এদিন অবস্থান করছে দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে, তামিলনাডু ও দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে।

আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০-৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০-২২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ আবহাওয়াবিদরা জানিয়েছেন, বাংলার আকাশে সকালের একটু কুয়াশা থাকলেও বেলার দিকে মূলত আবছা রোদ থাকবে এবং রাতের দিকেও আবছা আকাশ মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে।

দুর্গা পূজোয় বেশ বৃষ্টিপাত হয়েছে তারপর থেকেই কলকাতার মানুষজন সকালে ফ্যান চালালেও রাতে বন্ধ করে দিচ্ছে। আর সকালের দিকে গরম পোশাক পড়তে শুরু করে দিয়েছেন। কালী পুজোতে গরম পোশাক পড়ে বেরনোর চিন্তা করেছিল মানুষজন কিন্তু , ঘূর্ণাবর্ত না আসায় সে আশঙ্কা দূর করে দিয়েছে। কালী পুজো পার করে ভাইফোঁটাতেও আবহাওয়ার কোন পরিবর্তনই লক্ষ্য করা যাচ্ছে না। বাংলার তাপমাত্রাও একই অবস্থানে রয়েছে। তাপমাত্রার পারদের খুব একটা হেরফের লক্ষ্য করা যাচ্ছে না। আর এই মেজাজেই সকলে কালী পুজো উপভোগ করছেন। অন্যদিকে আন্দামান নিকোবরে হাল্কা বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে।