Hoop NewsHoop Trending

Weather Update: ১২১ বছরে এই প্রথম ভাঙল রেকর্ড, ভারী বৃষ্টি এপ্রিলের শুরুতেই

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এখনই বৃষ্টিপাতের কোন সম্ভাবনা আপাতত আগামী কয়েকদিন নেই। আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় সকালে আংশিক মেঘলা আকাশ এবং দিনভর শুষ্ক আবহাত্তয়া বিরাজ করবে। তবে একটু বিকেলের দিকে ঠান্ডা হাওয়া বইবে কিন্তু তা সামান্য সময়ের জন্য।  দক্ষিণবঙ্গের দুই জেলা, নদিয়া, মুর্শিদাবাদে হালকা বৃষ্টির সম্ভাবনা রযেছে। তবে সেই বৃষ্টিপাতের সম্ভাবনা যৎসামান্য।

আইএমডি সুত্রে যা খবর, আগামী পাঁচদিন ধরে দেশের নানা রাজ্যের বিভিন্ন জেলায় তাপপ্রবাহ চলবে। গোটা উত্তর-পূর্ব ভারতে জুড়ে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গ ও সিকিমেও আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এবারে মার্চে গত ১০০ বছরে সমস্ত রেকর্ড ভেঙে গিয়েছে। ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্টের একটি সমীক্ষায় প্রকাশ্যে এসেছে সারা দেশে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১.৮৬ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল গড়ে। যা গত ১২১ বছরের রেকর্ড। অর্থাৎ এই বছরের মার্চ মাস ছিল এই শতাব্দীর উষ্ণতম মার্চ।

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, অসম, মেঘালয়, অরুণাচলপ্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর ও সিকিমের বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টিপাত হবে এপ্রিলের প্রথম সপ্তাহে৷ তাছাড়া আগামী চার থেকে পাঁচদিন উত্তরবঙ্গের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এদিকে মধ্যপ্রদেশ, রাজস্থান, হিমাচলপ্রদেশ, হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র, ছত্তিশগড়, ঝাড়খণ্ডে তাপপ্রবাহ হতে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর৷ এই সকল রাজ্যে লুয়ের সতর্কতা জারি হয়েছে।