Hoop PlusTollywood

Hiya Dey: ‘নির্ভয়া’-র ভূমিকায় বড় পর্দায় ‘পটল’ হিয়া, তুলে ধরবেন ১৩ বছরের গণধর্ষিতা মেয়ের কাহিনী

বয়ফ্রেন্ডের সঙ্গে ‘লাইফ অফ পাই’ ফিল্মটি দেখে ফিরছিলেন মেয়েটি। একটি ফাঁকা বাস পেয়ে তাঁরা উঠে পড়েন। বুঝতে পারেননি, কত বড় ভুল তাঁরা করেছেন। মানুষরূপী কয়েকজন পিশাচ মেয়েটিকে নৃশংসভাবে ধর্ষণ করে ছুঁড়ে ফেলে দিয়েছিল বাস থেকে। ছুঁড়ে ফেলা হয়েছিল তাঁর বয়ফ্রেন্ডকেও। বহু কষ্টে প্রেমিকাকে একটি চাদরে ঢেকে হসপিটালে পৌঁছেছিলেন মানুষটি। নৃশংসতা দেখে চমকে গিয়েছিলেন ডাক্তাররাও। বাঁচেননি নির্ভয়া। এবার তাঁর সেই ঘটনার ছায়ায় তৈরি হওয়া কাহিনী আসতে চলেছে বড় পর্দায়।

অংশুমান প্রত্যুষ (Angsuman Pratyush)-এর পরিচালনায় তৈরি হতে চলেছে ‘নির্ভয়া, সমাজের লক্ষ্মী’। কিন্তু ফিল্মের নাম ‘নির্ভয়া’ হলেও কাহিনীর সঙ্গে সেভাবে নেই মিল। একটি তেরো বছরের মেয়ের অন্তঃসত্ত্বা হওয়ার কাহিনীকে কেন্দ্র করে এগিয়ে গিয়েছে ফিল্মের গল্প। অংশুমান জানিয়েছেন, ফিল্মের মুখ্য চরিত্র তের বছরের তরুণী গ‍্যাং রেপের শিকার হওয়ার ফলে অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। এরপর তার বদলে যাওয়া জীবনের ঘটনা নিয়েই তৈরি হচ্ছে ‘নির্ভয়া’। 2012 সালে দিল্লির বুকে ঘটে যাওয়া নৃশংসতার শিকার সেই তরুণীর পরিচয় গোপন রাখতে তাঁর নাম দেওয়া হয়েছিল ‘নির্ভয়া’। কিন্তু অংশুমান এই নামটি ব্যবহার করে সমাজের সর্বস্তরের নির্যাতিতা নারীদের ট্রিবিউট দিতে চান।

‘নির্ভয়া’-র মুখ্য চরিত্রে অভিনয় করছেন ‘পটলকুমার গানওয়ালা’ খ্যাত অভিনেত্রী হিয়া দে (Hiya Dey)। অংশুমান জানিয়েছেন, হিয়া অনেক বছর ধরেই অভিনয় করছে এবং খুবই ম্যাচিওরড। তবে ফিল্মে হিয়াকে দিয়ে কোনও ম্যাচিওরড দৃশ্য শুট করানো হয়নি। তবে রেপকে প্রাইম হিসাবেই ধরা হয়েছে। ‘নির্ভয়া’-র প্রথম দিক থেকেই দেখানো হয়েছে মেয়েটি অন্তঃসত্ত্বা। তবে সেই বিষয়েও অংশুমানের কিছুটা দ্বিধা ছিল। কিন্তু চিত্রনাট্যের প্রয়োজনে এটা করতেই হত। কারণ হিয়া অনেকটাই ছোট। ফলে একটি মেয়ের অন্তঃসত্ত্বা হওয়ার সময় যে মানসিক পরিবর্তন আসে, তা হিয়া কতটা ফুটিয়ে তুলতে পারবে, এই ঘটনা নিয়ে চিন্তায় ছিলেন অংশুমান। কিন্তু তিনি নিজেই বলেছেন, বর্তমানের বাচ্চারা অনেকটাই অ্যাডভান্সড। ফলে হিয়া সেটে প্রস্তুত হয়েই আসত। হিয়ার মা শ্রাবণী দে (Srabani Dey)-ও চিন্তায় ছিলেন। তিনি হিয়াকে সরাসরি জিজ্ঞাসা করেছিলেন, হিয়া আদৌ এই চরিত্রটি করতে পারবেন কিনা। কাহিনী শোনার পর হিয়া রাজি হয়ে যান। তিনি নিজে জানিয়েছেন, এই চরিত্রে অভিনয়ের জন্য সেভাবে কোনো প্রস্তুতি তিনি নেননি। ক্যামেরার সামনে তাঁর যা মনে হয়েছে, তিনি তাই করেছেন।

অংশুমান মনে করেন, মেয়েরাই সমাজের মেরুদন্ড। তারাই সমাজকে এগিয়ে নিয়ে যাবে, তারাই লক্ষ্মী। অংশুমান নিজেও মেয়ের বাবা। ফলে তিনি জানেন, একটি পরিবারে মেয়ের গুরুত্ব কতটা। ফিল্মের শুটিং শেষ হয়ে গিয়েছে এপ্রিল মাসে। চলতি বছরের নভেম্বর মাসে মুক্তি পেতে চলেছে ‘নির্ভয়া’।

 

View this post on Instagram

 

A post shared by Hiya Dey (@hiia_dey_official)

Related Articles

Back to top button