ঘর সাজাতে ব্যবহার করুন বাসর লতা জেনে নিন চাষের পদ্ধতি

ঘর সাজাতে কিংবা অফিসের সামনের রাস্তা সাজাতে ব্যবহার করতে পারেন এই গাছকে। এই অসাধারন গাছ আপনি বাড়িতে ইচ্ছা করলে চাষ করতে পারে।

নার্সারি থেকে ভালো জাতের বাসর লতা গাছের চারা কিনে আনতে হবে। কোন বড় জলের ড্রাম এর মধ্যে মাটি প্রস্তুত করে বাসর লতা গাছ প্রতিস্থাপন করতে পারেন। কিংবা উঠোনে বা বাগানে গেটের পাশে অনায়াসে লাগিয়ে দিতে পারেন এই গাছ। কোকোপিট তার সঙ্গে বাগানের মাটি এবং জৈব সারভাল করে মিশিয়ে নিয়ে মাটি ঝুরঝুরে করে নিয়ে মাটি তৈরি করুন।

গাছ একটু বড় হলে সুন্দর করে মাচা করে দিন। বাসর লতা গাছের ফুলের বৈশিষ্ট্য হলো সমস্ত ফুল উপরের দিকে ফোটে কিন্তু এই গাছের ফুল সবসময় মাটির দিকে ঝুলে থাকে। তাই গেট থেকে ঘরে আসার পথে কিংবা গেটের ওপরে লোহার স্ট্রাকচারে অথবা ছাদের মধ্যে সুন্দর স্ট্রাকচার করে লাগিয়ে দিন বাসর লতা গাছ।

অন্যান্য গাছের যেমন যত্ন করে নেন গাছেরও ঠিক যেমন যত্ন করতে পারেন। ১০ দিন অন্তর অন্তর গাছের গোড়ায় সরষের খোল পচা তরল সার দিতে পারে। মাটি শুকিয়ে গেলে জল দিয়ে দিতে পারেন তাছাড়াও গাছ একটু বড় হয়ে গেলে গাছের গায়ে জল স্প্রে করে দিন।‌ এই গাছ খুব সহজে আপনি নার্সারি থেকে নাও পেতে পারেন। যদি প্রয়োজন হয় অনলাইনেও কিনে নিতে পারেন।