Hoop Life

Skin Care Tips: শুধু মুখ নয়, পুরো শরীর ফর্সা হবে ৫টি উপাদানে

ত্বক ভালো রাখার জন্য আমরা কত কিছুই না করে থাকি কিন্তু মুখের যত্ন নিলেও অনেক সময় হাত, পা, পিঠ অবহেলিত থাকে কিন্তু যারা প্রকৃত সৌন্দর্য চান তারা শরীরের বিভিন্ন অংশ সুন্দর করে তুলতে চান, তার জন্য বাড়িতে থাকা কয়েকটি সহজ উপাদান যথেষ্ট।

১) রূপচর্চায় মধুর উপকারিতা – আপনি যদি পিঠে, হাতে, পা এ এবং মুখে মধু লাগাতে পারেন তাহলে ত্বক একেবারে রেশমের মতন হয়ে যাবে তবে যাদের ত্বক একটু তেলতেলে তারা মধুর সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে লাগাতে পারেন এই মিশ্রণটি আপনাকে অন্তত এক ঘণ্টা রেখে দিতে হবে।

২) রূপচর্চায় আলুর উপকারিতা – ত্বকের ওপরে অবাঞ্ছিত দাগ দূর করতে অবশ্যই আলু ব্যবহার করতে পারেন, আলু গোল গোল করে কেটে নিয়ে অথবা আলু যদি পেস্ট করে নিয়ে মুখের ওপরে লাগাতে পারেন, তাহলে ত্বক অনেক বেশি টান টান হবে এবং চোখের পাশে হওয়া পুরো দাগ একেবারে চলে যাবে।

৩) রূপচর্চায় টক দই এর উপকারিতা – টক দই এর মধ্যে থাকা এসিড ত্বকের ওপরে হওয়া কালো দাগ দূর করতে সাহায্য করে। মুখ ধোওয়ার আগে টক দই এর প্রলেপ মুখের ওপরে দিয়ে অন্তত আধ ঘন্টা রেখে যদি মুখ ধুয়ে ফেলতে পারেন, তাহলে তো অনেক সুন্দর হবে।

৪) রূপচর্চায় নুনের উপকারিতা – অনেকেই জানিনা রূপচর্চায় নুন অনেক উপকারী একটি উপাদান, স্নান করার জলে যদি নুন মিশিয়ে সেই জলে স্নান করতে পারেন, তাহলে শরীরের ক্লান্তি দূর হবে। সামান্য লেবুর রসের সঙ্গে যদি বিটনুন অথবা রকসল্ট মিশিয়ে গায়ে ঘষতে পারেন তাহলে গায়ের উপরে হওয়া মরা কোষ দূর হয়ে যায় ফলে সহজেই ত্বক উজ্জ্বল হয়ে যায়।

৫) রূপচর্চায় চা পাতার ভূমিকা – গরম জলে চা পাতা ফুটিয়ে নিন কিংবা চা খাওয়ার পরে চা পাতা ফেলে না দিয়ে সেই চায়ের পাতা আবারো গরম জলে ফুটিয়ে নিতে হবে। সেক্ষেত্রে দুধ আর চিনি ব্যবহার করা যাবে না, এরপর এই সিদ্ধ করা চা পাতার জল মুখে বা শরীরের বিভিন্ন জায়গায় টোনার হিসেবে লাগাতে পারেন। এই চা পাতার জল দিতে পারেন এগুলি মুখের উপরে হওয়া কালো দাগ দূর করতে সাহায্য করে।