Hoop Life

Teeth Whitening: দাঁত হবে ঝকঝকে পরিষ্কার, বাড়িতে বানিয়ে ফেলুন অসাধারণ ঘরোয়া টুথপেস্ট

দাঁত হবে ঝকঝকে সাদা পরিষ্কার। এটা অনেকেই ভেবে থাকে কিন্তু বাজারচলতি অনেক কিছু ব্যবহার করেও কিছুতেই দাঁত চকচকে পরিষ্কার করতে পারেন না। তাই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ একেবারে প্রাকৃতিক উপাদান দিয়ে পেস্ট, যা আপনাকে অনেক বেশি সুন্দর ঝকঝকে এবং শক্ত সামর্থ্য করতে। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) হলুদ গুঁড়ো ৩ টেবিল-চামচ, সেক্ষেত্রে যেকোনো দশকর্মা ভান্ডার থেকে শুকনো হলুদ কিনে আনতে পারেন। অথবা কাঁচা হলুদ ভালো করে করে নিয়ে রোদে শুকিয়ে ভালো করে শুকনো করে মিক্সিতে গুঁড়ো করে রাখবেন। এক্ষেত্রে কিন্তু কোনোভাবেই রান্নায় ব্যবহার করা হলুদ ব্যবহার করা যাবে না।  একমুঠো লবঙ্গ নিতে হবে লবঙ্গ ভালো করে গুঁড়ো করে নিতে হবে। তারপর একটি কাঁচের পাত্রের মধ্যে হলুদ গুঁড়ো, লবঙ্গ গুঁড়ো এবং নিতে হবে। সৈন্ধব লবণ দিয়ে মোটামুটি একই পরিমানে নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। রোজ রাতে সকালবেলা ভালো করে আঙ্গুলে কিংবা টুথব্রাশে সামান্য পরিমাণে পাউডার নিয়ে দাঁতে এবং মাড়িতে মাসাজ করতে হবে। বেশ কিছুদিন এইটা করার পর নিজেই লক্ষ্য করবেন দাঁত কত সুন্দর হয়ে গেছে।

২) রোজ সকালে ঘুম থেকে উঠে বাসিমুখে অয়েল পুলিং করতে হবে। অয়েল পুলিং অনেকবার প্রাচীন পদ্ধতি, যার ফলে শুধুমাত্র দাঁত মাড়ি ভালো থাকে তাই নয়, গোটা শরীরের টক্সিনকে আপনার শরীর থেকে বার করতে সাহায্য করে অয়েল পুলিং। অয়েল পুলিং হলো মুখের মধ্যে সরষের তেল অথবা খাবার উপযুক্ত নারকেল তেল নিয়ে ভালো করে কুলকুচি করতে হবে। আপনি আপনার সাধ্যের মতন কুলকুচি সময় ৫ মিনিট থেকে ২০ মিনিট পর্যন্ত করতে পারেন তবে খেয়াল রাখতে হবে কোনোভাবেই না যেন এই তেল গলায় চলে যায়। যখন ফেলবেন, খেয়াল করবেন তেলের রং অনেকটা ঘোলাটে হয়ে গেছে, তাহলে বুঝতে পারছেন কত সহজেই টক্সিন আপনার শরীর থেকে বার করতে পারছেন।