Hoop Life

Beauty Tips: শীতকালে অতিরিক্ত গরম জলে স্নান? ক্ষতি হবে ত্বকের, শীতে স্নান করার উপযুক্ত জল কোনটি!

শীতকাল মানেই সকালবেলা যখন স্নান করতে হয়, তখনই গিজার অন করে অথবা গেছে জল গরম করে একেবারে ফুটন্ত জলের স্নান করা। কিন্তু এগুলো একেবারেই ভালো না, কারণ এই ভাবে যদি ফুটন্ত গরম জলের আপনি সারা শীতকালটা স্নান করেন এটি কিন্তু আপনার শরীরের জন্য ভীষণ খারাপ। গরম জল শুধুমাত্র ত্বকের জন্যই খারাপ এমনটা নয় গরম জল কিন্তু আপনার চুলের জন্য অতিরিক্ত খারাপ। কিন্তু যারা ঠান্ডা জলে স্নান করতে পারেন না অথবা বাড়িতে বৃদ্ধ বা ছোট ছোট বাচ্চারা রয়েছে তাদের জন্য সামান্য গরম জল কিন্তু আপনি একটু অন্যভাবে করতে পারেন।

স্নান করার আগে খানিকটা রোদে যদি বসে একটু তেল মালিশ করতে পারেন তাহলে কিন্তু সহজেই গরম হয়ে যায় বর্তমানে ছাদে রোদে বসে তেল মাখার প্রচলনটা একেবারেই চলে গেছে, মানুষ বড্ড বেশি কম্পিউটার, ল্যাপটপ, ফোনের সামনে বসে থাকতে অভ্যস্ত যার ফলে শরীরের ভেতরে কোনো রকম ভাবে এক্সেসাইজ না হওয়ার জন্য ঠান্ডাই থাকে। কিন্তু শীতকালে স্নান করার অন্তত ১০ মিনিট আগে, বিশেষত যারা দুপুরবেলার দিকে স্নান করে তারা যদি চড়া রোদে দাঁড়িয়ে বেশ ভালো করে সারা গায়ে তেল মালিশ করতে পারেন।

বৃদ্ধ অথবা ছোটদের এইভাবে তেল মালিশ করে দিতে পারেন, তাহলে দেখবেন শরীরের মধ্যে অদ্ভুত একটা উত্তাপ তৈরি হয়, তার ফলে খুব সহজেই আপনি ঠান্ডা জলে স্নান করতে পারবেন তাও যদি আপনার পক্ষে একটু অসুবিধাজনক বলে মনে হয়, তাহলে বেশি বাজারে জল গরম না করে যদি এই জল আপনি রোদের মধ্যে বেশ এক ঘন্টা উপরে চাপা দিয়ে রাখতে পারেন তাহলে জলের মধ্যে থাকা জীবাণু চলে যাবে আর জল ঠান্ডা খানিকটা কমে যাবে।

Related Articles

Back to top button