BollywoodHoop Plus

পাকিস্তান শিল্পীদের গান কি বন্ধ আছে? প্রশ্ন করে ট্রোলের সম্মুখীন অরিজিৎ সিং

পুলওয়ামা হামলার পর থেকে বলিউড প্রায় বয়কট করে দিয়েছে পাকিস্তানি শিল্পীদের। ফলে পাক গায়ক-গায়িকা, অভিনেতা-অভিনেত্রী সহ সাংস্কৃতিক জগতের সঙ্গে যুক্ত মানুষরা ভারতে কোনো কাজ করতে পারছেন না। অথচ ভারত ও পাকিস্তানের মধ্যে ক্রিকেট ম্যাচ খেলার উপর আর কোনো নিষেধাজ্ঞা নেই। এবার ভারতে পাকিস্তানি গায়ক-গায়িকাদের কর্ম প্রসঙ্গে মুখ খুললেন অরিজিৎ সিং (Arijit Singh)।

করোনা অতিমারীর কারণে প্রায় দুই বছর পর স্টেজ শো করলেন অরিজিৎ। 19 শে নভেম্বর মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় ইন্ডোর স্টেডিয়ামে ছিল অরিজিৎ-এর অনুষ্ঠান। ইন্ডোর স্টেডিয়ামটি আবু ধাবিতে অবস্থিত। অনুষ্ঠানের আয়োজকরা জানিয়েছেন, অরিজিৎ-এর অনুষ্ঠানের টিকিট রেকর্ড বিক্রি হয়েছে। এদিন তাঁর গান শুনতে ভারতীয় দর্শকদের পাশাপাশি উপস্থিত ছিলেন পাকিস্তানি দর্শকরাও। সেই অনুষ্ঠানে গিটার হাতে গান গাইতে গাইতে অরিজিৎ-এর কন্ঠে হঠাৎই শোনা গেল পাক গায়ক আতিফ আসলাম (Atif Aslam)- এর ‘পেহেলি নজর’ গানটি। গানের মাঝেই অরিজিৎ বলেন, তাঁর একটি প্রশ্ন আছে এবং সেটি অত্যন্ত বিতর্কিত একটি প্রশ্ন। তবে তিনি কাউকে পাত্তা দেন না। তাই এই প্রশ্ন তিনি করবেন। এরপর অরিজিৎ বলেন, তিনি সংবাদ ফলো করেন না। কিন্তু এখনও পাকিস্তানি শিল্পীদের গান ভারতে বন্ধ আছে কিনা জানতে চান তিনি! কারণ তিনি জানেন, মাঝে এমনটা ঘটেছিল। আতিফ আসলাম তাঁর প্রিয় শিল্পী বলেই এই প্রশ্ন করেছিলেন তিনি। এমনকি তাঁর প্রিয় শিল্পীদের মধ্যে রয়েছেন শফকত আমানত আলি (Shafkat Amanat Ali)-ও।

 

View this post on Instagram

 

A post shared by Arijit Singh (@arijitsingh)

অরিজিৎ-এর প্রশ্নে উপস্থিত দর্শকদের মধ্যে শোরগোল পড়ে যায়। কারণ, প্রকৃতপক্ষে, আন্তর্জাতিক মঞ্চে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্ককে ইঙ্গিত করে এই প্রশ্ন করেছিলেন অরিজিৎ। কিন্তু তিনি শোরগোল শোনার পরেও বলেন, তাঁর কিছু যায়-আসে না। অরিজিৎ-এর মন্তব্য নিয়ে পাকিস্তানের সোশ্যাল মিডিয়াতেও ঝড় উঠেছে। নেটিজেনদের অধিকাংশের মত, অরিজিৎ আন্তর্জাতিক মঞ্চ থেকে সুদৃঢ় বার্তা দিয়েছেন।

পুলওয়ামা হামলার পর পাক শিল্পীদের সঙ্গে কাজ করার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল বলিউড। অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের তরফে প্রযোজনা সংস্থা ও মিউজিক কোম্পানিগুলিকে চিঠি দিয়ে সচেতন করা হয়। এরপর টি-সিরিজ থেকে বাদ দেওয়ার হয় আতিফ আসলামের গান। গত তিন বছর ধরে বলিউডে এই নিষেধাজ্ঞা জারি রয়েছে। কিন্তু ভারত সরকারের পক্ষ থেকে পাকিস্তানি শিল্পীদের ভারতে কাজ করা নিয়ে কোনও আইনি জটিলতা সৃষ্টি করা হয়নি।

 

View this post on Instagram

 

A post shared by Tayyab Naveed (@tayyabnaveed)

Related Articles

Back to top button