Hoop PlusRegional

Koozhangal: হিন্দি হয়, এবার অস্কারের দৌড়ে মনোনীত এই তামিল সিনেমা

চলতি বছরে বিদ্যা বালন (Vidya Balan) অভিনীত ‘শেরনী’ ও ভিকি কৌশল (Viki Kaushal) অভিনীত ‘সর্দার উধম সিং’ , এই দুটি ফিল্ম নিয়ে বলিউডের অনেক প্রত্যাশা ছিল। দুটি ফিল্মই তৈরি হয়েছিল সত্য ঘটনা অবলম্বনে। কিন্তু সমস্ত আশায় জল ঢেলে ‘শেরনী’ ও ‘সর্দার উধম সিং’-এর বদলে ভারত থেকে 2022 সালের অ্যাকাডেমি পুরস্কারের মনোনয়নে যাচ্ছে তামিল ফিল্ম ‘কুজাঙ্গল’।

প্রাথমিক বাছাই 14 টি ফিল্মের তালিকা থেকে কুজাঙ্গল’-কে সেরা ফিল্ম হিসাবে বেছে নিয়েছেন 15 জন বিচারকের একটি প‍্যানেল। তবে অস্কারের মনোনয়ন তালিকায় জায়গা পেলে তবেই ‘কুজাঙ্গল’-এর জন্য খুলে যাবে রেড কার্পেটের দরজা। আপাতত ‘কুজাঙ্গল’ ভারতের একমাত্র ভরসা। নয়নতারা (Nayantara) ও ভিগনেশ শিবন (Vignesh Shiban) প্রযোজিত ফিল্ম ‘কুজাঙ্গল’-এর পরিচালক পি.এস.বিনোদরাজ (P.S.Vinodraj)। ফিল্মটির সঙ্গীত পরিচালনা করেছেন ইউভান শঙ্কর রাজা (Yuvan Shankar Raja)।

মদ্যপ পিতার নিষ্ঠুরতার ফলে সমাজের মূল স্রোত থেকে বিচ্ছিন্ন হয়ে যায় তার সন্তান। সে বেরিয়ে পড়ে তার মায়ের খোঁজে। এই ঘটনাই কাহিনীর মূল উপজীব্য। ‘কুজাঙ্গল’ অস্কার মনোনয়নে ভারতের নির্বাচিত ফিল্ম হওয়ার ফলে পরিচালক ও প্রযোজক রীতিমতো উচ্ছ্বসিত। প্রযোজক শিবন তো টুইট করেই ফেলেছেন, ‘কুজাঙ্গল’ অস্কার পাচ্ছে, এমন ঘোষণাও হয়তো শুনতে হতে পারে। স্বপ্ন পূরণের মুহূর্ত থেকে তাঁরা ঠিক দুই ধাপ দূরে দাঁড়িয়ে। তাঁরা গর্বিত, আনন্দিত ও তৃপ্ত।

শুধুমাত্র ‘শেরনী’ ও ‘সর্দার উধম সিং’ নয়, ‘কুজাঙ্গল’-এর লড়াই ছিল মালয়ালি ফিল্ম ‘নয়াট্টু’ এবং তামিল ফিল্ম ‘মন্দেলা’-র সাথে। ভবানীপুরে বিজলী প্রেক্ষাগৃহে সবকটি ফিল্ম দেখার পর ‘কুজাঙ্গল’-এর পক্ষে রায় দিয়েছেন বিচারকরা।

Related Articles

Back to top button