BollywoodHoop Plus

Lata Mangeshkar: অস্কারের মঞ্চে শেষ সম্মানটুকু জানানো হলনা লতা মঙ্গেশকরকে, ক্ষুব্ধ ভারতীয়রা

প্রাচীনকাল থেকেই ভারতবর্ষ জগৎসভায় শ্রেষ্ঠ আসন অলঙ্কৃত করেছে। সংস্কৃতি, শিক্ষা সর্বদিক থেকেই ভারত ছিল অগ্রগণ্য। অথচ ভারতকেই অপমানিত হতে হল অস্কারের মঞ্চে। সম্প্রতি প্রয়াত হয়েছেন ভারত তথা পৃথিবীর শ্রেষ্ঠ কিংবদন্তী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)।

প্রতি বছরের অস্কারের একটি বিশেষ ভাগ অনুষ্ঠিত হয়, যার নাম ‘ইন মেমোরিয়ম’। এই বিভাগে সমগ্র বিশ্ব জুড়ে প্রয়াত শিল্পীদের শ্রদ্ধাঞ্জলী জানানো হয়। গত বছর এই বিভাগে শ্রদ্ধা জানানো হয়েছিল ইরফান খান (Irrfan Khan), ঋষি কাপুর (Rishi Kapoor) ও সুশান্ত সিং রাজপুত (Sushant Singh Rajput)-কে। চলতি বছর ‘ইন মেমোরিয়ম’-এ শ্রদ্ধার্ঘ‍্য জানানো হয়েছে উইলিয়াম হার্ট (William Heart), বেটি হোয়াইল (Betty White), ডিন স্টকওয়েল (Dinn Stalkwell), জিন পল বেলমন্ড (Jin Pal Belmond)-দের। খুব অদ্ভুতভাবে সেই তালিকায় নেই ভারতরত্ন লতা মঙ্গেশকরের নাম। অত্যন্ত নজিরবিহীন এই ঘটনা ঘটার ফলে ক্ষোভে উত্তাল ভারতীয় নেটিজেনরা। কারণ এর আগে প্রয়াত ভারতীয় তারকাদের শ্রদ্ধা জানানো হয়েছে। কিন্তু এবার অস্কার অ্যাকাডেমির তরফে লতাকে ট্রিবিউট দেওয়ার কোনো উদ্যোগ না দেখে অবাক হয়েছেন ভারতীয় নেটিজেনরা।

নেটিজেনদের মধ্যে একজন প্রশ্ন করেছেন, লতা কিংবদন্তী হওয়া সত্ত্বেও কেন তাঁকে সম্মান জানানো হল না! অপর এক নেটিজেন লিখেছেন, আমেরিকা একবিংশ শতকে পৌঁছেও ঔপনিবেশিকতায় আচ্ছন্ন। তাই ভারতীয় শিল্পীকে শ্রদ্ধা জানাতে তারা অনীহা বোধ করেছে। কিন্তু বারবার একটাই প্রশ্ন ঘুরে-ফিরে আসছে, ঔপনিবেশিকতা কি তাহলে শিল্পকে গ্রাস করছে? নাকি এখানেও কাজ করছে বর্ণবিদ্বেষ?

কারণ ‘ইন মেমোরিয়ম’-এর জন্য সেলিব্রিটিদের তালিকা অস্কারের যে বিভাগ থেকে অনুমোদিত হয়, সেখানে কিভাবে বাদ যেতে পারে লতা মঙ্গেশকরের নাম? লতার অনুরাগীর সংখ্যা শুধুমাত্র ভারতেই সীমাবদ্ধ নেই। বিদেশেও রয়েছেন তাঁর অজস্র ভক্ত। অপরদিকে আবারও অস্কারের দৌড় থেকে ছিটকে গিয়েছে ভারতীয় সিনেমা। তাহলে কি অস্কার তার সাম্মানিক মর্যাদা হারিয়ে আমেরিকার কুক্ষিগত হয়ে গেল?