Hoop PlusBollywood

Neha Dhupia: আর কোনো রাখঢাক নয়, প্রকাশ্যে সন্তানকে স্তন্যপান করালেন নেহা ধুপিয়া, ভাইরাল ছবি

চলতি বছরের 3 রা অক্টোবর মা হয়েছেন নেহা ধুপিয়া (Neha Dhupia)। পুত্রসন্তানের জন্ম দিয়েছেন তিনি। বুধবার সকালে ইন্সটাগ্রামে সদ্যোজাত পুত্রসন্তানের ছবি শেয়ার করেছেন নেহা। সেই ছবিতে সন্তানকে স্তন‍্যপান করাতে দেখা যাচ্ছে তাঁকে। এই ছবির মাধ্যমেই আরও একবার নেহা প্রমাণ করে দিলেন, তিনি নিজের জীবন নিজের শর্তে বাঁচেন।

ছবিটি শেয়ার করে ক্যাপশন দিয়ে নেহা লিখেছেন হ্যাশট‍্যাগ ফ্রিডম টু ফিড। এর আগেও স্তন‍্যপান নিয়ে প্রকাশ্যে নিজের মতামত ব্যক্ত করেছেন নেহা। নুসরত জাহান (Nusrat Jahan), তাহিরা কাশ‍্যপ (Tahira Kashyap)-রা নেহাকে সমর্থন জানিয়েছেন। এই ঘটনা মনে করিয়ে দেয় কয়েক বছর আগে কলকাতার একটি নামী মলের কথা। সেখানেও এক সাধারণ নারী তাঁর সদ্যোজাত সন্তানকে প্রকাশ্যে স্তন‍্যপান করাতে শুরু করলে ওই মলের সিকিউরিটি গার্ড এসে বলেন, সন্তানকে স্তন‍্যপান করাতে ওই নারীকে লেডিস টয়লেটে যেতে। কিন্তু ওই মহিলা লেডিস টয়লেটে যেতে না চাইলেও তাঁর সন্তান তখন ক্ষিদের জ্বালায় কাঁদছে। ফলে তিনি বাধ্য হয়েই লেডিস টয়লেটে গিয়ে নিজের সন্তানকে স্তন‍্যপান করান।

কিন্তু এই ঘটনা সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পর একাধিক মানুষ প্রতিবাদ জানিয়েছিলেন। বাদ যাননি চিকিৎসকরাও। কারণ লেডিস টয়লেটে শিশুকে স্তন‍্যপান করালে মা ও শিশু উভয়েরই সংক্রমণের আশঙ্কা থাকে। অনেকেই একটি নামী মলে স্তন‍্যপান করানোর ঘর থাকা উচিত বলে দাবি করতে থাকেন। এরপরেই এই ধরনের ঘরের ব্যবস্থা করা হয় ওই মলটিতে। স্তন‍্যদুগ্ধ শিশুর স্বাভাবিক খাদ্য যা ছাড়া শিশুর বৃদ্ধি অসম্পূর্ণ থাকে।

অবশ্য নীতিবাগীশরা প্রকাশ্যে স্তন‍্যপান করানোর মধ্যে অশ্লীলতা খোঁজেন। নেহাকেও তাঁরা জ্ঞান দিতে ছাড়েননি। তবে তাঁরা হয়তো ভুলে যাচ্ছেন, প্রাচীন কালে মায়ের স্তন‍্যদুগ্ধ না তৈরি হলে শিশুদের জন্য খোঁজা হত ধাত্রীমা যিনি তাদের স্তন‍্যপান করাতে পারবেন। ভারতবর্ষ এই ঘটনার প্রকৃষ্ট উদাহরণ।

 

View this post on Instagram

 

A post shared by Neha Dhupia (@nehadhupia)

Related Articles

Back to top button