Hoop Life

Lifestyle: পুরনো জলের কল ঝকঝকে পরিষ্কার করার ৪টি টিপস

বাথরুমে থাকা অথবা রান্না ঘরে থাকা স্টিলের লোহার জলের কল অনেক সময় জলে মধ্যে থাকা আয়রন, ম্যাগনেসিয়াম ইত্যাদি নানা কারণে একেবারে নোংরা হয়ে যায়। তাই এই জলের কল কে কি করে একেবারে পরিস্কার ঝকঝকে করে ফেলতে পারেন Hoophaap এর পাতায় জেনে নিন সহজ তার টিপস –

১) বেকিং সোডা – গরম জলের মধ্যে বেকিং সোডা ভালো করে গুলে নিয়ে একটি পাতলা কাপড়ের সাহায্যে কল যদি ভালো করে পরিষ্কার করা হয়, তাহলে কল আগের থেকে অনেক বেশী ঝকঝকে হবে।

২) ডিটারজেন্ট – গরম জলের মধ্যে ডিটারজেন্ট গুলে এই ডিটারজেন্ট দিয়েও যদি কল ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করতে পারেন, তাহলে দেখবেন কল অনেক বেশি ঝকঝকে হবে।

৩) লেবুর রস – কলের উপরে দাগ তোলার জন্য লেবুর রস অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান। গরম জলের মধ্যে লেবুর রস গুলো নিয়ে এই লেবুর রসওয়ালা জল যদি ভালো করে কলের উপরে দিয়ে দেওয়া যায়, তাহলে দেখবেন কিছুদিন পরে কলের ওপরে হওয়া দাগ একেবারে চলে গেছে।

৪) ভিনিগার – লেবুর রস জায়গায় ভিনিগার ব্যবহার করতে পারেন। গরম জলের মধ্যে ভিনিগার গুলে নিয়ে এই মিশ্রণটি যদি স্টিলের ব্যবহার করার উপরে কোন সুতির পাতলা কাপড় দিয়ে ঘষে ঘষে লাগিয়ে, বেশ খানিকক্ষণ রেখে ধুয়ে নিতে পারেন, তাহলে দেখবেন কল একেবারে আগের মতন পরিষ্কার ঝকঝকে হয়ে গেছে।