Hoop PlusTollywood

Anupam Roy: ‘আদর্শ থাকলে রাজনীতি হয় না’, বর্তমান পরিস্থিতি নিয়ে ‘হতাশ’ অনুপম!

শনিবার বিকালে আচমকাই বঙ্গ রাজনীতির আঙিনায় হয়ে গেছে বড় পালাবদল। এই ঘটনা বঙ্গ বিজেপির অসফলতা আবারও একবার সামনে এনে দিয়েছে। আসানসোলের সাংসদ তথা বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo) যোগদান করেছেন তৃণমূল কংগ্রেসে। তাঁকে স্বাগত জানিয়েছেন ডেরেক ও ব্রায়ান (Derek o Brayan) এবং অভিষেক ব্যানার্জি (Abhishek Banerjee)। এর পরেই মুখ খুলেছেন রাজনীতির সাতে-পাঁচে না থাকা মিউজিক ডিরেক্টর ও গায়ক অনুপম রায় (Anupam Roy)।

রবিবার অনুপম ফেসবুকে একটি পোস্ট শেয়ার করেছেন যাতে তিনি লিখেছেন, একটা সময় তাঁর মনে হত, আদর্শ থাকলে তবেই তা রাজনীতি। কিন্তু এখন তাঁর মনে হয়, সামান্য আদর্শ থাকলেও আর যাই হোক, তা রাজনীতি নয়। তবে অনুপম জানিয়েছেন, তিনি কোনও ব্যক্তি বিশেষের আচরণে ব্যথিত নন। দেশ ও রাজ্যের বর্তমান রাজনৈতিক পট পরিবর্তন তাঁকে হতাশ করেছে। পরিণত বয়স্ক এবং পরিণত মনস্ক হওয়ার পর অনুপম রাজনীতিকে একভাবে জেনেছেন ও চিনেছেন। কিন্তু নিজের 39 বছর বয়সে পৌঁছে তিনি যে বিরাট বদল দেখছেন তা তিনি মেনে নিতে পারছেন না।

অনুপমের মনে হচ্ছে, দেশ ও রাজ্যের রাজনীতিতে আদর্শের আর কোনো জায়গা নেই। তিনিও সমাজ ও রাজনীতি নিয়ে ভাবেন। তাঁর মিউজিক ভিডিও ‘পরিচয়’-এ তিনি রাজনীতির বিরুদ্ধে মুখ খুলেছেন। এনআরসির বিরুদ্ধে তিনি ব্যবহার করেছেন কবি চন্ডীদাসের রচনা “সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই”। তাঁর সাম্প্রতিকতম মিউজিক ভিডিও ‘চাকা’-য় অনুপম গানের মাধ্যমে বলেছেন, “কোভিড করলে ব্যবসা বন্ধ, রাজ্য জুড়ে ভোটের গন্ধ, নেতা-অভিনেতা টাকার লোভে, সব সুদ্ধ নিয়ে ডোবে”। অনুপম জানিয়েছেন, চলতি বছরের বিধানসভা নির্বাচনের আগে ও পরে তারকা এবং রাজনীতিবিদদের দলবদল তাঁকে অবাক করেছে। সাম্প্রতিক ঘটনাপ্রবাহ প্রমাণ করে দিয়েছে, সময় আদর্শের পরিবর্তন ঘটায়। তাঁর মতো কয়েকজন মানুষ এই ঘটনায় অস্বস্তি বোধ করলেও যাঁরা এই পথে হাঁটছেন, তাঁরা কিন্তু স্বাভাবিক।

রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তন দেখে অনুপম কি কখনও অদূর ভবিষ্যতে রাজনীতিতে আসবেন? এই প্রশ্নের উত্তরে অনুপম জানিয়েছেন, তাঁকে কোনও রাজনৈতিক মঞ্চ ডাকেনি। তিনিও এই বিষয়ে আগ্রহী নন। তিনি মনে করেন, সব কাজ সবার জন্য নয়। রাজনীতিমনস্ক হলেই রাজনীতিবিদ হওয়া যায় না। অনুপম বলেছেন, তিনি গানের জন্য জন্মেছেন এবং সেই শিল্পীসত্ত্বাকে আঁকড়ে ধরে বাঁচতে চান তিনি।

Related Articles

Back to top button