BollywoodHoop Plus

ভোর পাঁচটার সময় মেকআপ করতে হত: রূপা গাঙ্গুলী

বি.আর.চোপড়া (B.R.Chopra) ও রবি চোপড়া (Ravi Chopra) নির্মিত সিরিয়াল ‘মহাভারত’ আশির দশকের দূরদর্শনে সাড়া ফেলে দিয়েছিল। তখন হয়তো উন্নত মানের গ্রাফিক্স ছিল না। কিন্তু অভিনেতা-অভিনেত্রীদের অভিনয় যেন প্রতিষ্ঠা করেছিল একটি যুগকে। দ্রৌপদীর ভূমিকায় অভিনয় করেছিলেন রূপা গাঙ্গুলী (Roopa Ganguly)।

 

View this post on Instagram

 

A post shared by Roopa Ganguly (@rupa_gangulyfan)

বি.আর.চোপড়া প্রথমে দ্রৌপদীর ভূমিকায় জুহি চাওলা (Juhi Chawla)-কে নির্বাচন করলেও ডেট দিতে পারেননি জুহি। এরপরেই নির্মাতারা ঠিক করেন, তাঁরা নতুন মুখ নেবেন দ্রৌপদীর চরিত্রে। রূপা তথাকথিত নতুন না হলেও তখন খুব কম কাজ করেছিলেন। অডিশনের মাধ্যমে রূপাকে নির্বাচন করা হয়। রচিত হয় ইতিহাস। লকডাউনের সময় যখন নতুন করে রামায়ণ ও মহাভারতের সম্প্রচার শুরু হয়েছিল, নস্টালজিক হয়ে পড়েছিলেন রূপা। তাঁর সামনে আবারও ভেসে উঠেছিল ভোরবেলা মুম্বইয়ের ফিল্ম সিটিতে গিয়ে মেকআপ করা, মহাভারতের শুটিংয়ের বিভিন্ন ঘটনা।

 

View this post on Instagram

 

A post shared by Roopa Ganguly (@rupa_gangulyfan)

সেই সময় শুটিংয়ের ব্যস্ত শিডিউলের কারণে মহাভারত টিভিতে সম্প্রচারিত হলেও দেখতে পেতেন না রূপা। মুম্বইয়ের জুহুর হোটেল থেকে প্রতিদিন ভোর পাঁচটার মধ্যে তাঁকে ঢুকতে হত মুম্বইয়ের ফিল্ম সিটির স্টুডিওতে। দেড় ঘন্টা , কখনও তারও বেশি সময় ধরে চলত মেকআপ। লম্বা চুল, বিশেষ পোশাক ও অন্যান্য অনেক জিনিস পরতে হত। সকাল সাতটায় শুরু হয়ে যেত শুটিং। অন্যান্য অভিনেতাদের তুলনায় স্টুডিওতে আগেই পৌঁছাতেন রূপা। 1990 সাল থেকে টানা দুই বছর ন্যাশনাল দূরদর্শনে সম্প্রচারিত হয়েছিল ‘মহাভারত’।

পঞ্চান্নটি বসন্ত পেরিয়ে সেদিনের ‘দ্রৌপদী’ রূপা অভিনয়ের পাশাপাশি বর্তমানে রাজ্যসভার সদস্য। কিছুদিন আগেই চলে গিয়েছেন ভীমের চরিত্রাভিনেতা। বাকি অভিনেতারাও ব্যস্ত নিজেদের মতো করে। তবু ‘মহাভারত’ রয়ে গিয়েছে মহাভারতেই।

 

View this post on Instagram

 

A post shared by Roopa Ganguly (@rupa_gangulyfan)