Hoop Life

Hair Care Tips: মাত্র ৭ দিনে চুল পড়া বন্ধ হবে, জেনে নিন চুল ভালো রাখার সহজ ৫টি টিপস

চুল ঘন কালো লম্বা হবে। এটা সব মেয়েরই স্বপ্ন থাকে কিন্তু বর্তমান পরিস্থিতিতে ঘন, কালো, লম্বা চুল খুব একটা দেখতে পাওয়া যায় না। এর জন্য প্রথমেই যেটা দরকার তা হলো আমাদের জীবনকে খানিকটা বদলাতে হবে। বর্তমানে আমরা অতিরিক্ত স্ট্রেসের মধ্যে থাকে আমরা ঘরেই থাকি। খুব একটা বেশি না এক্সারসাইজ হয় না। যার ফলে আমাদের চুল পড়ার প্রবণতা অনেকাংশে বেড়ে যাচ্ছে। সে ক্ষেত্রে পাত্র পাঁচটি টিপস ফলো করুন। সাত দিনের মধ্যে চুল পড়া একেবারে কমে গেছে।

১) সকালে অন্তত আধঘন্টা এক্সারসাইজ, যোগাভ্যাস, প্রাণায়াম করতে হবে। এর ফলে শরীরের ভিতরে অক্সিজেন অনেকাংশে বৃদ্ধি পাবে। যার ফলে শরীর অনেক সুন্দর থাকবে।

২) প্রতিদিন অয়েল মাসাজ করতে হবে। চুলের ডগায় যদি প্রতিদিন পরপর সাতদিন অয়েল মাসাজ করেন। তাহলে মাথার ব্লাড সার্কুলেশন বেড়ে যাবে। সেক্ষেত্রে মাথায় অক্সিজেনের পরিমাণ বাড়বে এবং চুল অনেক বেশি সুন্দর হবে।

৩) চুল ভালো রাখতে প্রতিদিন খাবার পাতে পালং শাক, ডিম, মাংস, ব্রকলি, গাজর, বিট এগুলো রাখতে পারেন এগুলো চুল ভালো রাখতে সাহায্য করে। এছাড়া প্রতিদিন এক মুঠো বাদাম খেতে পারেন। বাদামের মধ্যে থাকা প্রাকৃতিক তেল চুল ভালো রাখতে সাহায্য করে। প্রতিদিন গ্রিন টি এর মধ্যে দশ-বারোটা কারিপাতা ফেলে ফুটিয়ে এই পানীয় পান করতে পারেন। কারিপাতা চুল ভালো রাখতে সাহায্য করে। প্রতিদিন একটি করে আমলকি খান, আমলকি চুল ভালো রাখে। লাল-সবজি যেমন লাল ক্যাপসিকাম, বিট, গাজর, টমেটো, বেদানা এগুলো খেতে পারেন এগুলো চুলের জন্য ভীষণ ভালো।

৪) চুল ভালো রাখতে সপ্তাহে অন্তত একদিন যে কোনো হার্বাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করতে পারেন। সেক্ষেত্রে বাড়িতে বানিয়ে ফেলতে পারেন। শ্যাম্পুর এর জন্য প্রয়োজন ১০০ গ্রাম রিঠা, ১০০ গ্রাম শিকাকাই এবং ১০০ গ্রাম আমলকি এই প্রত্যেকটি উপকরণকে মিক্সিতে ভালো করে গুঁড়ো করে রেখে দিন। এরপর শ্যাম্পু করার ঠিক আধ ঘন্টা আগে হাতের মধ্যে ৩ টেবিল-চামচ এই মিশ্রন নিয়ে তার মধ্যে জল দিয়ে ভালো করে মিশিয়ে মাথায় লাগিয়ে রেখে দিন। তারপর হালকা হাতে ধুয়ে ফেলুন, দেখুন চুল কত সুন্দর হয়ে যাবে।

৫) চুল ভালো করতে সপ্তাহে অন্তত একদিন প্রোটিন হেয়ার প্যাক লাগান এর জন্য প্রয়োজন দুটো কাঁচা ডিম, ১০০ গ্রাম টক দই এবং এর সঙ্গে নিতে পারেন, ৩ টেবিল-চামচ নারকেল তেল ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি চুলের ডগা থেকে পুরোটা ভালো করে ম্যাসাজ করে করে লাগিয়ে ফেলুন। দেখবেন চুল কত সুন্দর হয়ে গেছে।