Hoop Life

Lifestyle: তেলচিটে গ্যাস বার্নার ঝকঝকে পরিষ্কার করার ৫টি টিপস

গ্যাস বার্নার থাকবে একেবারে ঝকঝকে পরিষ্কার অনেক সময় গ্যাস বার্নার বেশি নোংরা হওয়ার ফলে আগুন জ্বলতে পারে না। যার ফলে রান্না করতেও অসুবিধা হয়, কিন্তু বাড়িতে থাকা কয়েকটি সহজ উপাদান দিয়েই আপনি গ্যাস বার্নার কে একেবারে আগের মতন ঝকঝকে পরিষ্কার করে ফেলতে পারেন। জেনে নিন গ্যাস বার্নার পরিষ্কার করার সহজ টিপস।

১) গরম জলের মধ্যে এক চামচ বেকিং সোডা এক-চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে গ্যাস বার্নার কুড়ি জলের মধ্যে ডুবিয়ে রাখতে হবে। অন্তত এক ঘন্টা নষ্ট হয়ে যাওয়া টুথব্রাশ বা পুরোনো টুথব্রাশ দিয়ে ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করে নিতে হবে।

২) গরম জলের মধ্যে একটাকে ইনো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটিকে যদি গ্যাস বার্নার গুলিকে এর মধ্যে আধ ঘন্টা রেখে পুরনো টুথব্রাশ নিয়ে ঘষে দিতে হবে।

৩) গরম জলের মধ্যে তেঁতুল গুলো রাখতে হবে এরপর এই তেঁতুলগোলা জলের মধ্যে যদি গ্যাস বার্নার গুলিকে আধঘন্টা ধরে রেখে দেওয়া যায়, তাহলেও অনেক বেশি চকচকে হবে।

৪) কমলালেবুর খোসা, মুসম্বি লেবুর খোসা, পাতি লেবুর খোসা এই প্রত্যেকটি খোসাকে মিক্সির মধ্যে জল দিয়ে ভালো করে পেস্ট বানাতে হবে। এই পেস্ট গ্যাস বার্নার এর উপরে ভালো করে লাগিয়ে রাখতে হবে, আধ ঘন্টা তারপরে ঘষে ঘষে পরিষ্কার করে নিতে হবে।

৫) যে কোন সাদা টুথপেস্ট দিয়ে গ্যাস বার্নারকে যদি একটি পুরনো টুথব্রাশ এর সাহায্যে ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করা যায়, তাহলে গ্যাস বার্নার চকচক করে।