Hoop Life

Lifestyle: তেলচিটে রান্নাঘর চটজলদি পরিষ্কার করার ৭টি টিপস

তেলচিটে রান্নাঘরকে যদি একেবারে ঝকঝকে, পরিষ্কার করতে চান, তাহলে সহজ কতগুলো জিনিস মাথায় রাখতে হবে। Hoophaap এর পাতায় তেলচিটে রান্নাঘরকে যদি সত্যিই পরিষ্কার করতে হয় তাহলে এই টিপসগুলি মাথায় রাখুন –

১) রান্নাঘরে অনবরত রান্না করার জন্য রান্নার তেল কালি চারিদিকে একেবারে জমাট বাঁধতে শুরু করে। তার জন্য সব সময় রান্নাঘরের জানলা দরজা খুলে রাখতে হবে। চিমনি বসাতে হবে অথবা একজস্ট ফ্যান চালাতে হবে।

২) মশলার কৌটো ভালো করে সাবান জলে ফোটাতে হবে। মশলার কৌটোর ভেতর থেকে মশলা বার করে নিয়ে স্কচ বাইট দিয়ে ভালো করে সাবান জলে এই কৌটো ঘষে ঘষে পরিষ্কার করতে হবে। তারপর অবশ্যই শুকিয়ে মশলা তুলে নিতে হবে।

৩) প্রতিদিন রান্না হয়ে যাওয়ার পরেই রান্নার গ্যাস এবং বার্নার ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে।

৪) মাঝে মধ্যে একজস্ট ফ্যান, চিমনি লোক ডাকিয়ে পরিস্কার করিয়ে নিতে হবে।

৫) রান্নার গ্যাসটি যেখানে রাখা থাকবে, তার সামনের দেওয়ালে টাইলস বসিয়ে নেওয়াই বুদ্ধিমানের কাজ। দেওয়ালের যদি কোনো কারণে তেলচিটে ময়লা আটকে যায় তাহলে সেখানে সহজেই ডিটারজেন্ট এবং গরম জল ভালো করে গুলি নিয়ে এই জল দিয়ে পরিষ্কার করে নেওয়া যাবে।

৬) ডিটারজেন্ট এর সঙ্গে সামান্য পরিমাণে লেবুর রস বা ভিনিগার মিশিয়ে ও পরিষ্কার করতে পারেন এতেও রান্নাঘরের তাক অথবা কৌটো ইত্যাদি খুব ভালো পরিষ্কার হয়।

৭) সপ্তাহে অন্তত একবার রান্নাঘর ভালো করে পরিষ্কার করুন, তাহলে সহজেই আর পোকামাকড় তারপরে মাকড়সা জাল বুনে বিভিন্ন কারণে রান্নাঘর নোংরা করতে না পারে।