Hoop Life

Lifestyle: রান্না করতে গিয়ে তেল চিটচিটে কড়াই? পরিষ্কার করার সহজ ৫টি টিপস শিখে নিন

রান্না করলে অনেক সময় সে রান্না তেল সমেত কড়াইতে আটকে লেগে যায়, আর সেটি পরিষ্কার করতে গিয়ে রীতিমতন কালঘাম ছুটে যায়। আপনাকে কিন্তু কি করে এই তেলচিটে পরিষ্কার করবেন অথবা রান্না করার সময় কি করে আপনার সবজি বা মাছকে কড়াইতে আটকানো থেকে রক্ষা করবেন, Hoophaap এর পাতায় জেনে নিন তার কতগুলি সহজ টিপস।

১) অনেকের বাড়িতেই ননস্টিকের করায় থাকে না তাই স্বাভাবিক পদ্ধতিতে লোহার পাত্রকেই ননস্টিক বানিয়ে ফেলতে পারেন। তার জন্য লোহার পাত্রকে প্রথমে গরম করে নিতে হবে। তারপর সামান্য তেল দিতে হবে। একটি টিস্যু পেপার বা পাতলা কাপড়ের সাহায্যে কড়াইতে ভালো করে লাগিয়ে নিতে হবে। এর পরে আবারও তেল দিয়ে রান্না করতে হবে এর ফলে করার পাত্র নন স্টিক তৈরি হয়ে যায়।

২) গ্যাসের আঁচকে কখনোই বেশি বাড়ানো উচিত না সব সময় কম বা মিডিয়াম আঁচে রান্না করা উচিত।

৩) অনেকেই আছেন যাদের ধৈর্যের অভাব তারা তেল ভালো করে গরম হওয়ার আগেই করার মধ্যে মাছ বা সবজি দিয়ে রান্না করতে চান, কিন্তু তা করা একেবারেই উচিত না, তেল ভালো করে গরম হলে ওই গরম তেল পুরো পাত্রের মধ্যে ঘুরিয়ে ঘুরিয়ে লাগিয়ে নিয়ে তারপরে ভাজতে হবে।

৪) রান্না করার সময় শাক সবজি বা মাছ-মাংস যেন কোনভাবেই না জল লেগে থাকে তা খেয়াল রাখতে হবে।

৫) এমনি পাত্রকে ননস্টিক করার আরেকটি সহজ ব্যবস্থা হল লোহার পাত্রের উপরে বেশি করে খাবার নুন দিয়ে দিতে পারেন, তারপরে তা গরম হলে নুন ওপর থেকে সরিয়ে দিন এতেও লোহার পাত্র নন স্টিক হয়ে যাবে।