Hoop Life

Lifestyle: জামাকাপড় থাকবে নতুনের মতো, কাচা-ধোয়ার সময় মেনে চলুন ৬টি টিপস

অনেক সময় ভুলভাল কাপড় কাচার জন্য কাপড়ের রং তাড়াতাড়ি উঠে যায়। কাপড় তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। কিন্তু জানেন কি কয়েকটা সহজ টিপস মাথায় রাখলেই কিন্তু অনেক পুরনো কাপড় অনেক দিন পর্যন্ত ভালো থাকবে।

১) সরাসরি ডিটারজেন্ট পাউডার কখনোই কাপড়ে ব্যবহার করা উচিত না। সবসময় জলের মধ্যে ডিটারজেন্ট পাউডার আগে ভিজিয়ে নিয়ে তারপরে জামাকাপড় দিয়ে ভালো করে ধুয়ে নেবেন।

২) সুতির জামা কাপড় যদি খুব বেশি ময়লা হয়ে যায়, আর যদি চটজলদি তাড়াতাড়ি জামা কাপড় পরিষ্কার করতে চায়। তাহলে সামান্য গরম জল ব্যবহার করতে পারেন। এতে কিন্তু তেলচিটে দাগ সহজে চলে যাবে।

৩) সাদা কাপড়ের যদি উজ্জ্বলতা আনতে চান, তাহলে অবশ্যই কাপড় কাচার পরে বেশ কিছুটা জলের মধ্যে ভিনিগার মিশিয়ে জামাকাপড় ডুবিয়ে রাখুন। দেখবেন জামাকাপড় কতটা চকচকে হয়ে গেছে।

৪) খুব রঙিন কাপড় কে কখনোই কড়া রোদে শুকোতে দেবেন না। তাতে কিন্তু রং একেবারে নষ্ট হয়ে যাবে। যদি বেশিদিন ভালো রাখতে চান, তাহলে খানিকটা ঠাণ্ডা হাওয়ায় শুকিয়ে নিন।

৫) জিন্সের প্যান্ট কাচার জন্য সবসময় প্যান্টকে উল্টিয়ে কাচতে পারেন, এতে ভেতরের ময়লা ও সহজে পরিষ্কার হবে। তবে দু একবার এদিক ওদিক উল্টেপাল্টে কাচতে পারলে প্যান্ট একেবারে পরিষ্কার হয়ে যাবে।

৬) সব জামাকাপড়কে একসঙ্গে ভিজিয়ে ফেলবেন না। যেগুলো বেশি নোংরা হয়েছে, সেগুলোকে আগে জলে দিয়ে কেচে তারপরে সব জামা কাপড় কেচে ফেলুন।